logo

orangebd logo
উচ্চশিক্ষা : স্থায়ী ক্যাম্পাসে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির
সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স

বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় চালুর প্রথম দিকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক, আইন ও মানবাধিকার সম্পর্কিত বহু গ্রন্থের প্রণেতা ড. মফিজুল ইসলাম পাটোয়ারী। ১৯৯৫ সালের এপ্রিল মাসে ১৬৮ জন ছাত্রছাত্রী নিয়ে ঝিগাতলার একটি ৩ তলা বাড়িতে এর যাত্রা শুর হলেও বর্তমানে এর অনেক বিস্তৃতি লাভ করেছে। সে সময় আইন, ব্যবসায় প্রশাসন, ইংরেজি, সমাজবিজ্ঞান ও অর্থনীতি বিভাগ চালু করা হয়। এর পর এখানে চালু করা হয় সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল ইলেকট্রনিঙ্ এ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ফার্মেসী ও হিউম্যান রাইটস 'ল' বিভাগ।

বর্তমানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৮ হাজার। পার্মান্যান্ট শিক্ষকের সংখ্যা প্রায় ১৫০ জন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রখ্যাত অধ্যাপকেরা খন্ডকালীন পাঠদান দিয়ে থাকেন।

বিজ্ঞান প্রযুক্তি যুগে এর গুরুত্ব অনুধাবন করেই মূলত ঢাকা ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি কর্তৃপক্ষ বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করেছেন। এ ইউনিভার্সিটির গ্রীন রোড ও বনানীতে ১৫ লাখ বর্গফুটের কয়েকটি সুরম্য অট্টালিকায় ক্লাশ পরিচালিত হলেও সিভিল ইঞ্জিনিয়ারিং-এর ক্ষেত্রে ক্লাশের জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে। এ কোর্সটি বাড্ডার সাতারকুলে এক মনোরম পরিবেশে এবং একটি নান্দনিক ভবনে শুরু করা হয়েছে। উল্লেখ্য ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের কাজ সেখানে প্রায় শেষ হয়েছে। তাই অন্যান্য কোর্সগুলোও সেখানে চালু হয়েছে।

উল্লেখ্য করতে হয় যে, সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরকৌশল একটি পেশাদার শিল্প, যার দ্বারা শিক্ষার্থীরা নকশা প্রণয়ন, নির্মাণ এবং রক্ষণাবেক্ষন কাজে একজন শিক্ষার্থী সুশিক্ষিত হয়ে উঠবে। তাই বর্তমান বিশ্বে শিক্ষাদীক্ষার বিয়য়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরোকৌশল বিদ্যা গুরুত্ব বহন করছে এবং এর চাহিদাও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এই চাহিদার কথা মাথায় রেখে এ কোর্স চালু করেছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। আর এ কোর্সটির তত্ত্বাবধানে রয়েছেন প্রখ্যাত অধ্যাপক গণেশচন্দ্র রায়। তিনি জানান, এ কোর্সের জন্য উন্নত গ্রন্থাগার ম্যাটেরিয়ালস ল্যাব, সার্ভেইং ল্যাব, কম্পিউটার ল্যাব, ইনভায়রনমেন্ট ল্যাব চালু করা হয়েছে।

তিনি আরো জানান, ছাত্রছাত্রীরা যাতে একজন পেশাদার প্রকৌশলী হিসেবে গড়ে উঠতে পারে তার জন্য এখানে সবধরণের শিক্ষাদান দেয়া হবে। যাতে তারা বর্তমান কর্মক্ষেত্রের প্রতিযোগিতার বাজারে টিকিয়ে থাকতে পারে।

ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপত ড. কে এম মহসীন বলেন, 'ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা মরহুম অধ্যাপক ড. মফিজুল ইসলাম পাটোয়ারী নিম্নবিত্ত পরিবারের ছেলেমেয়েদের উচ্চ শিক্ষার কথা চিন্তা করেই প্রতিষ্ঠা করেছেন। তাই অন্যান্য ইউনিভার্সিটির কোর্স ফির চেয়ে তুলনামুলক এখানে কম।' উল্লেখ্য বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স ফি ধরা হয়েছে মাত্র ২ লাখ ৫০ পঞ্চাশ হাজার টাকা। সান্ধ্যকালীন কোর্সের জন্য ২ দুই লাখ এগারো হাজারো টাকা। এছাড়া ক্যাম্পাসের কাছাকাছি জায়গায় ছাত্রছাত্রীদের জন্য আলাদা আলাদা ছাত্রাবাস রয়েছে। উল্লেখ্য এ ইউনিভার্সিটির নিকুঞ্জ ও গ্রীন রোডে আরো দুটি ছাত্রাবাস রয়েছে।

বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ডা. এস. কাদির পাটোয়ারী বলেন, ১৯৯৫ সালে 'জ্ঞানই শক্তি' শ্লোগানকে সামনে রেখে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়েছে। এ শ্লোগানের গুরুত্ব তা আজও বহন করে চলছে। যেসব কোর্স এখানে চালু রয়েছে সেগুলো আমরা সুনামের সঙ্গে পরিচালনা করে আসছি। সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স এর ক্ষেত্রে এর ব্যতিক্রম হচ্ছে না।

এ ইউনিভার্সিটির বিশেষত্ব হলো, বিভিন্ন সামাজিক ও মানব কল্যাণকর কাজে অংশগ্রহণ। যেমন সামাজিক ব্যবসা, অ্যান্টি ট্যোবাকো সেলের কার্যক্রম পরিচালিত করছে। পাশাপাশি উন্নত মানসিকতা গড়ে তুলতে ছাত্রছাত্রীদের বিভিন্ন সেমিনার ও সিম্পোজিয়ামে অংশ গ্রহণ করানো হয়, দেশে এবং দেশের বাইরে। মুক্ত বুদ্ধি চর্চার জন্য তারা বিতর্ক প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করে থাকে। যেমন ২০১৩ আন্ত বিশ্ববিদ্যালয় এটিএন বাংলা পার্লামেন্ট ডিবেট প্রতিযোগিতায় ফাইনালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন হয়। এবারকার প্রতিযোগিতায় তারা রানারআপ হয়েছে। ২০১৪ সালে এ প্রতিযোগীতায় রানার্স হয়েছে।

শিক্ষার্থীদের ইংরেজি ভাষার উপর দক্ষতা অর্জনের লক্ষ্যে ইতোমধ্যে ইন্টারন্যাশনাল ল্যাংগুয়েজ ইনস্টিটিউট এর নামে ইউনিভার্সিটির এম.ও ইউ স্বক্ষর করেছে। সর্বোপরি ছাত্রছাত্রীদের ইংরেজিতে দক্ষতা অর্জনের জন্য ফাউন্ডেশন চালু রয়েছে। সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তিকৃত ছাত্র আমিনুলূইসলাম বলে, এখানে ভর্তি হয়ে সব দিক থেকে খুবই ভাল লাগছে। আরো ভাল লাগছে, এখানকার নতুন ক্যাম্পাসে ও মনোরম পরিবেশ।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ: ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির

স্থায়ী ক্যাম্পাস সাতারকুল বাড্ডা, ঢাকা। ৬৬ গ্রিনরোড, ঢাকা-১২০৫। বাড়ি-০৪, সড়ক-০১, বস্নক-এফ, বনানী, ঢাকা-১২১৩। ফোন : +৮৮ ০২ ৫৫০৪০৮৯৬, ০১৬১১ ৩৪৮৩৪৫-৮, ০১৯৩৯ ৮৫১০৬০-৪।

E-mail : admission@diu.net.bd   Website: www.diu.ac

ফারুক হোসেন

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close