logo

orangebd logo
চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম
সংবাদ স্পোর্টস ডেস্ক

পাকিস্তান ক্রিকেট দলের চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে পর্দা নেমেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির। এই টুর্নামেন্টের ফাইনাল শেষ হওয়ার পর ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বেছে নিয়েছে এবারের সেরা একাদশ। আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালার ডাইসের নেতৃত্বে সাবেক ইংলিশ অধিনায়ক মাইক আথারটন, সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি, সাবেক পাকিস্তানি অধিনায়ক রমিজ রাজা, উইজডেনের সম্পাদক লরেন্স বুথ এবং এজেন্সি ফ্রান্স প্রেসের ক্রিকেট রিপোর্টার জুলিয়ান গাইয়ারের সমন্বয়ে গঠিত একটি প্যানেল এই সেরা একাদশ বেছে নেয়।

এই নির্বাচক প্যানেলকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলোয়াড়দের পারফরমেন্সের ওপর ভিত্তি করে একটি ভারসাম্যপূর্ণ দল বাছাইয়ের দায়িত্ব দেয়া হয়। পরিসংখ্যানের ওপর গুরুত্ব দেয়া হলেও এই বাছাই প্রক্রিয়ায় পরিসংখ্যান একমাত্র বিবেচ্য বিষয় ছিল না।

উচ্চ পর্যায়ের এই নির্বাচক প্যানেলের বাছাই করা একাদশে পাকিস্তান দলের চারজন, ভারত ও ইংল্যান্ডের তিনজন করে এবং বাংলাদেশের একজন ক্রিকেটার ঠাঁই পেয়েছেন। নিউজিল্যান্ডের কেন উইলয়ামসনের জায়গা হয়েছে দ্বাদশ ব্যক্তি হিসেবে।

ভারতের শিখর ধাওয়ান এবং পাকিস্তানের হাসান আলী যথাক্রমে সর্বোচ্চ রান সংগ্রহকারী ও সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে যথাক্রমে গোল্ডেন ব্যাট ও গোল্ডেন বল জিতেছেন। স্বাভাবিকভাবেই তারা নির্বাচিত হয়েছেন। প্রথমবারের মতো আইসিসির কোন টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জনকারী বাংলাদেশের তামিম ইকবাল একাদশে ওয়ানডাউন ব্যাটসম্যানের জায়গাটি দখল করেছেন।

চার ম্যাচে ১১৩ স্ট্রাইক রেটে ২৫২ রান করা পাকিস্তানের ফখর জামানকে বেছে নেয়া হয়েছে ভারতের শিখর ধাওয়ানের ওপেনিং পার্টনার হিসেবে। ফখর জামান গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১ রান করার পর শ্রীলঙ্কার বিপক্ষে ৫০ রান করেন। সেমিফাইনালে ইংল্যান্ডের সঙ্গে ৫৭ রান করা জামান ফাইনালে ১১৪ রান করেন ভারতের বিপক্ষে।

টুর্নামেন্টে ২৫৮ রান করার পুরস্কার পেয়েছেন ইংল্যান্ডের জো রুট। তিন ম্যাচে ১৮৪ রানের সঙ্গে তিনটি উইকেট শিকারের কৃতিত্বের কারণে অলরাউন্ডারের জায়গাটা দখল করেছেন ইংল্যান্ডের বেন স্টোকস।

আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে জায়গা পাওয়া পাকিস্তানের দুই পেসার জুনায়েদ খান ও হাসান আলী এবং ভারতের ভুবনেশ্বর কুমার সম্মিলিতভাবে ২৮টি উইকেটের পতন ঘটান। ৪.৭৩ ইকোনমি রেটে সাতটি উইকেটের পতন ঘটিয়ে স্পিনার হিসেবে ঠাঁই পেয়েছেন ইংল্যান্ডের আদিল রশিদ।

সদ্য সমাপ্ত টুর্নামেন্টে পিছিয়ে পড়া দলকে দুর্দান্তভাবে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করায় পাকিস্তানের সরফরাজ আহমেদকে চ্যাম্পিয়ন্স ট্রফির অধিনায়ক মনোনয়ন দিয়েছে আইসিসি। ভারতের কাছে ১২৪ রানে পিছিয়ে পড়ে চ্যাম্পিয়ন্স ট্রফি অভিযান শুরু করা পাকিস্তান দল গ্রুপ পর্বে সরফরাজের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে পরাজিত করে ঘুরে দাঁড়ায়। পরে শ্রীলঙ্কার বিপক্ষে তিন উইকেটে এবং সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আট উইকেটের জয় পায়। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের জন্য ২৩৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে একটা পর্যায়ে ১৬২ রানে সাত উইকেট হারানো পাকিস্তান দল সরফরাজের ব্যাটে ভর করে জয় পায়। ওই ম্যাচের সেরা খেলোয়াড়ও হন সরফরাজ।

ওডিআই র‌্যাংকিংয়ের আট নম্বরে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাওয়া পাকিস্তান র‌্যাংকিংয়ের ওপরে থাকা দলগুলোর বিপক্ষে পাওয়া জয়ে উঠে এসেছে ছয় নম্বরে। এর অর্থ হচ্ছে আগামী ২০১৯ সালে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে বাছাই পর্ব ছাড়াই তারা খেলার যোগ্যতা অর্জন করল।

ব্যাটিং অর্ডারের ভিত্তিতে একাদশ

শিখর ধাওয়ান (ভারত, ৩৩৮ রান), ফখর জামান (পাকিস্তান, ২৫২ রান), তামিম ইকবাল (বাংলাদেশ, ২৯৩ রান), বিরাট কোহলি (ভারত, ২৫৮ রান), জো রুট (ইংল্যান্ড, ২৫৮ রান), বেন স্টোকস (ইংল্যান্ড, ১৮৪ রান), সরফরাজ আহমেদ (পাকিস্তান, অধিনায়ক ও উইকেটকিপার, ৭৬ রানের সঙ্গে ৯টি ডিসমিসাল), আদিল রশিদ (ইংল্যান্ড, সাত উইকেট), জুনায়েদ খান (পাকিস্তান, আট উইকেট), ভুবনেশ্বর কুমার (ভারত, সাত উইকেট), হাসান আলী (পাকিস্তান ১৩ উইকেট), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড, ২৪৪ রান, দ্বাদশ ব্যক্তি)। আইসিসি ক্রিকেট ডট কম।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close