logo

orangebd logo
মোস্তাফিজ-মাশরাফিতেই বিপর্যস্ত আয়ারল্যান্ড
সংবাদ স্পোর্টস ডেস্ক

ইনজুরি কাটিয়ে ফেরার পর থেকেই দিনকাল ভালো যাচ্ছিল না বাংলাদেশের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের। নিউজিল্যান্ডের সঙ্গে হেরে যাওয়া ম্যাচে নিজেকে ফিরে পাওয়ার আভাস দিয়েছিলেন টাইগার পেসার। নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচে নিজেকে হারিয়ে খুঁজছিলেন টাইগার অধিনায়ক মাশরাফি মর্তুজা। আয়ারল্যান্ডে অনুষ্ঠানরত ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশের দুই সেরা বোলার স্বাগতিকদের সঙ্গে দ্বিতীয় ম্যাচে জ্বলে উঠলেন। ফলে টস জিতে আগে বোলিংয়ে নামা বাংলাদেশ দলের বোলিং দাপটে কুঁকড়ে যাওয়া স্বাগতিকরা দুইশ'র কোটা পেরোতে পারল না। শুধু কি তাই, নিজেদের কোটার পুরো ওভার ব্যাটিং করতেও পারল না। ৪৬ ওভার তিন বলে ১৮১ রানে আটকে গেল আইরিশরা। ফলে জয়ের জন্য ১৮২ রানের আপাত সহজ টার্গেট তামিম, সৌম্য, মুশফিক, সাকিব, সাবি্বরদের সামনে।

ত্রিদেশীয় সিরিজের উইকেট শুরু থেকেই বোলারদের সহায়তা করে আসছে। বাংলাদেশের দুর্ভাগ্য যে, প্রথম দুই ম্যাচে মুদ্রা নিক্ষেপে তারা হেরে যায়। টস ভাগ্য যাদের দিকে হেলে পড়বে ম্যাচের ভাগ্যও অনেকটাই ঘুরে যাবে তাদের দিকে। আইরিশ কন্ডিশনে এমনটাই নিয়ম হয়ে দাঁড়িয়েছে। শুক্রবার টস জিতে বোলিং নিতে ভুল করেননি মাশরাফি।

অধিনায়ক নিজে শিকার করলেন দুটি উইকেট। নেতার আস্থার প্রতিদান দিয়ে চেনা ছন্দে ফেরা মোস্তাফিজুর রহমানের শিকার চারটি এবং অভিষিক্ত সানজামুল নিলেন দুটি উইকেট। সাকিব ভাঙলেন আইরিশদের সবচেয়ে বড় জুটি। তরুণ মোসাদ্দেক হোসেন সৈকতের ঝুলিতে গেল একটি উইকেট। বোলাররা দায়িত্ব পালন করলেন ঠিকভাবে। আয়ারল্যান্ড আটকে গেল ১৮১ রানে। ডাবলিনের মালাহাইডে টসে জিতে ফিল্ডিংয়ে নামা বাংলাদেশের শুরুটাই হয় দুর্দান্ত। রুবেল হোসেনের করা প্রথম ওভারটিই মেডেন হয়। দ্বিতীয় ওভারেই আঘাত হানেন মোস্তাফিজ। শিকার করেন পল স্টার্লিংকে। তার ওপরে রান দিলেন না ওই ওভারেও। মোস্তাফিজের অফ স্ট্যাম্পের বাইরের বলটি খোঁচা মেরে সাবি্বর রহমানের হাতে ধরা পড়েন পল স্টার্লিং। ফলে দুই ওভার শেষে আয়ারল্যান্ডের রানের খাতা শূন্য থাকলেও বাংলাদেশের উইকেট শিকারের খাতায় স্কোরারের অাঁচড় পড়ে।

স্টার্লিংয়ের বিদায়ের পর একটু হাত খোলার চেষ্টা করছিলেন আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। তাকে কট অ্যান্ড বোল্ড করেন তরুণ মোসাদ্দেক হোসেন সৈকত। নবম ওভারে ৩৭ রানে দুই উইকেট হারানো আইরিশদের তৃতীয় উইকেটের পতন ঘটান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার ঘূর্ণিবল বুঝতে না পেরে বোল্ড হয়ে যান ১২ রান করা অ্যান্ডি ব্যালব্রেইন।

চতুর্থ উইকেটে এড জয়েস এবং নিয়াল ও'ব্রায়েনের ৫৫ রানের জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে আইরিশরা। কিন্তু কাটার মাস্টার এবারও বাদ সাধেন। তার বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচে শতরানের ইনিংস খেলা নিয়াল ও'ব্রায়েন (৩০)। অভিষেক ম্যাচটা স্মরণীয় করে রাখতে দৃশ্যপটে দেখা যায় সানজামুল ইসলামকে। নিজের করা প্রথম ওভারেই প্রথম আন্তর্জাতিক উইকেট তুলে নেন তিনি। ২৯তম ওভারের শেষ বলে এড জয়েসকে (৬) তামিম ইকবালের ক্যাচে পরিণত করেন সানজামুল।

২৯ ওভারে ১২৬ রানে পাঁচজন ব্যাটসম্যানকে হারিয়ে অনেকটাই দিশেহারা তখন আয়ারল্যান্ডের ইনিংস। জোড়া আঘাতে সেই বিপদ আরও বাড়িয়ে দেন কাটার মাস্টার মোস্তাফিজ। আগেরবার সাবি্বর রহমান কেভিন ও'ব্রায়েনের (১০) ক্যাচ ছাড়লেও মোসাদ্দেক হোসেন সেই ভুল করেননি। মোস্তাফিজের তৃতীয় শিকারে পরিণত হন তিনি। দ্য ফিজের শর্ট বলে আয়ারল্যান্ডের শেষ স্পেশালিস্ট ব্যাটসম্যান গ্যারি উইলসন (৬) মুশফিকুর রহিমের গ্লাভসবন্দী হন। যদিও টিভি রিপ্লেতে দেখা গেছে বলটি আসলে উইলসনের পায়ে লেগেছিল।

আইরিশদের অষ্টম উইকেটের পতন ঘটান অভিষিক্ত সানজামুল ইসলাম। ব্যারি ম্যাকার্থিকে (১২) লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলে দ্বিতীয় আন্তর্জাতিক উইকেট পান তিনি। ৯ রানের ব্যবধানে অধিনায়ক মাশরাফির বলে মুশফিকুর রহিমের গ্লাভসে ধরা পড়েন জর্জ ডকরেল। আইরিশদের শেষ উইকেটটাও ছেঁটে দেন তিনি। ৪৬.৩ ওভারে ১৮১ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর : আয়ারল্যান্ড ৪৬.৩ ওভারে ১৮১ (জয়েস ৪৬, স্টার্লিং ০, পোর্টারফিল্ড ২২, বালবার্নি ১২, নায়াল ও'ব্রায়েন ৩০, কেভিন ও'ব্রায়েন ১০, উইলসন ৬, ডকরেল ২৫, ম্যাককার্থি ১২, মারটাঘ ৫*, চেইস ০; রুবেল ০/৪১, মোস্তাফিজ ৪/২৩, মাশরাফি ২/১৮, মোসাদ্দেক ১/২১, সাকিব ১/৩৮, মাহমুদুল্লাহ ০/১৩, সানজামুল ২/২২)। ক্রিকইনফো।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close