logo

orangebd logo
অমর প্রতিকৃতি
এরিস্টটল

জন্ম : খ্রিস্টপূর্ব ৩৮৪, স্টাগিরাস, গ্রিস

মৃত্যু : খ্রিস্টপূর্ব ৩২২, ক্যালসিস, গ্রিস

এরিস্টটল বিশ্ববিখ্যাত গ্রিক বিজ্ঞানী ও দার্শনিক। তার বাবা নিকোম্যাকাস মেসিডোনিয়ার রাজা আমিন্টাসের রাজসভায় চিকিৎসক ছিলেন। জীবনের শুরু থেকেই মেসিডোনিয়ার রাজসভার সঙ্গে ঘনিষ্ঠতা তার ভবিষ্যৎকে ব্যাপকভাবে প্রভাবিত করেছিল। শৈশবে তার বাবা মারা যান, এবং ১৭ বছর বয়সে তার অভিভাবক প্রোঙ্নোস তাকে এথেন্সে জ্ঞান অর্জনের জন্য পাঠান।

তিনি প্লেটোর একাডেমিতে প্লেটোর অধীনে প্রায় ২০ বছর শিক্ষা গ্রহণ করেন। খ্রিস্টপূর্ব ৩৪৭ সালে প্লেটোর মৃত্যুর পর এরিস্টটলের পরিবর্তে প্লেটোর আত্মীয় ঝঢ়বঁংরঢ়ঢ়ঁংকে প্লেটোর একাডেমির প্রধান করা হয়। এরপর অ্যাটারনিয়াসের শাসক হারমিয়াসের আমন্ত্রণে এরিস্টটল সেখানে যান। তিনি সেখানে তিন বছর থাকেন এবং রাজার বোন পিথিয়াসকে বিয়ে করেন। পরবর্তী জীবনে তিনি আর একজন নারী হারপিলিসকে বিয়ে করেন এবং তাদের এক ছেলে সন্তান জন্ম হয় যার নাম রাখা হয় নিকোম্যাকাস।

পারস্য সম্রাট অ্যাটারনিয়াস দখল করে নিলে এরিস্টটল মাইটিলেনি চলে যান। পরবর্তী পাঁচ বছর এরিস্টটল মেসিডোনিয়ার রাজা ফিলিপের ১৩ বছরের ছেলে আলেকজান্ডারের শিক্ষক নিযুক্ত হন। ফিলিপের মৃত্যুর পর আলেকজান্ডার রাজ্যের শাসনভার গ্রহণ করেন এবং এরিস্টটল এথেন্সে ফিরে যান।

তিনি লাইসিয়াম নামক এলাকায় নিজের স্কুল প্রতিষ্ঠা করেন। তিনি দিনে তার ঘনিষ্ঠ ছাত্রদের জন্য ও রাতে এথেন্সের সাধারণ জ্ঞানপিপাসু জনগণের জন্য লেকচার দিতেন। খ্রিস্টপূর্ব ৩২৩ আলেকজান্ডারের অকাল মৃত্যুতে এথেন্সের মেসিডোনিয়ার সরকারকে উৎখাত করা হয়। তখন এরিস্টটলের বিরুদ্ধে ধর্মীয় বিশ্বাসে আঘাত হানার অভিযোগ আনা হয়। শাস্তি থেকে রক্ষা পাবার জন্য দ্রুত ইউবোয়ার ক্যালসিসে চলে যান। ক্যালসিসে প্রথম বছরই তিনি পেটের পীড়ায় আক্রান্ত হন এবং খ্রিস্টপূর্ব ৩২২ সালে মৃত্যুবরণ করেন।

ইন্টারনেট

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close