logo

ঢাকা, শুক্রবার ৫ ফাল্গুন, ১৯ জমাদিউল আউয়াল ১৪৩৮, ১৭ ফেব্রুয়ারি ২০১৭

orangebd logo
অমর প্রতিকৃতি
আব্রাহাম লিংকন

জন্ম: ১২ ফেব্রুয়ারি, ১৮০৯, যুক্তরাষ্ট্র

মৃত্যু: ১৫ এপ্রিল, ১৮৬৫

 

আব্রাহাম লিংকন মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম রাষ্ট্রপতি। তিনি ১৮৩৬ সালে আইন বিষয়ে পড়াশোনা সাফল্যের সঙ্গে শেষ করেন। রাজনৈতিক ময়দানে তার ক্ষুরধার যুক্তি, আপসহীন মনোভাব ও অমায়িক আচরণ তাকে দ্রুত জনপ্রিয়তা এনে দেয়। তিনি রিপাবলিকান পার্টির প্রথম রাষ্ট্রপতি, এবং ১৮৬১ হতে ১৮৬৫ খ্রীস্টাব্দ পর্যন্ত ক্ষমতায় অধিষ্ঠিত ছিলেন।

নিউ অর্লিয়েন্সে ব্যাবসা করতে গিয়ে নিগ্রো নারী-পুরুষ শিশুদের দাস হিসেবে নির্মম বেচাকেনা দেখে মর্মাহত হয়েছিলেন। 'সব রাজ্য থেকেই দাসপ্রথা বিলুপ্ত করা হবে'_ এটা ছিল লিংকনের নির্বাচনী ওয়াদা। দাস প্রথার চরম বিরোধী লিংকন ১৮৬০ সালে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসাবে রাষ্ট্রপতি নির্বাচিত হন। ১৮৬৩ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের দাস প্রথার অবসান ঘটান এবং ঊসধহপরঢ়ধঃরড়হ চৎড়পষধসধঃরড়হ-এর মাধ্যমে দাসদের মুক্ত করে দেন।

দাস প্রথাকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের সময় তিনি উত্তরালীয় ইউনিয়ন বাহিনীর নেতৃত্ব দেন, এবং দক্ষিণের কনফেডারেট জোটকে পরাজিত করেন। জন উইল্ক্স বুথ নামক আততায়ীর হাতে তিনি ১৮৬৫ খ্রীস্টাব্দের ১৫ এপ্রিল গুলিবিদ্ধ ও নিহত হন।

আধুনিক বিশ্লেষকেরা লিংকনকে মার্কিন রাষ্ট্রপতিদের মধ্যে সবার উপরে স্থান দিয়ে থাকেন। মার্কিন রাজনীতিতে তার চিরস্থায়ী প্রভাব রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে রিপাবলিকান মতবাদের পুনরুত্থানে তার ভূমিকা অপরিসীম।

ইন্টারনেট

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close