logo

orangebd logo
শিক্ষা কারিকুলামে '৭১-এর গণহত্যা তুলে ধরা আমাদের জাতীয় দায়িত্ব
উপাচার্য ড. হারুন-অর-রশিদ
প্রতিনিধি, গাজীপুর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, "শিক্ষা কারিকুলামে '৭১-এ গণহত্যা তুলে ধরা আমাদের জাতীয় দায়িত্ব" । তিনি 'উচ্চশিক্ষা কারিকুলামে '৭১-এর গণহত্যা' -শীর্ষক এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন। বিশিষ্ট লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির এবং পাকিস্তানের দুইজন গবেষক মিস আনাম জাকারিয়া ও হারুন খালিদ সংশ্লিষ্ট আলোচনায় অংশগ্রহণ করেন।

সভাপতির ভাষণে ড. হারুন-অর-রশিদ বলেন, "১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি বাহিনীর গণহত্যা মানব জাতির ইতিহাসে এক কলঙ্কময় ঘটনা। ৩০ লাখ বাঙালি ঐ নিষ্ঠুর হত্যাকা-ের শিকার হন। ৩ লাখ মা-বোন তাদের সম্ভ্রম হারান। আর ১ কোটি গৃহহারা মানুষ শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নেয়। স্বাধীনতার জন্য বাঙালি জাতির নজিরবিহীন আত্মত্যাগ ও পাকিস্তানি বাহিনীর এই বর্বর গণহত্যা বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে শিক্ষা কারিকুলামে সঠিক চিত্র গুরুত্ব সহকারে অন্তর্ভুক্ত করা আমাদের জাতীয় দায়িত্ব। সেটি মনে রেখেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা কারিকুলামে 'স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস' শীর্ষক একটি পূর্ণ কোর্স সকল শ্রেণীর শিক্ষার্থীর জন্য আবশ্য পাঠ্য করা হয়েছে।"

শাহরিয়ার কবির বলেন, "যে কোন সংজ্ঞা বিচারে '৭১-এ পাকিস্তানি বাহিনীর নির্বিচার বাঙালি হত্যা ছিল একটি জাতিকে নিশ্চিহ্ন করার হত্যাকা- বা জোনোসাইড। পাকিস্তানের উচিৎ ছিল বহুপূর্বেই এজন্য বাঙালিদের কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়া।"

পাকিস্তানি গবেষক মিস আনাম জাকারিয়া ও হারুন খালিদ বলেন, '৭১-এ বাঙালিদের ওপর পাকিস্তানি বাহিনীর হত্যাকা- ছিল মানবতার বিরুদ্ধে অপরাধ। কোন অবস্থাতেই কোন মানুষ অপর কোন মানুষের ওপর এরূপ হত্যাকা- চালাতে পারে না"।

অনুষ্ঠানের শুরুতে '৭১-এর গণহত্যার ওপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৈরি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর নোমান উর রশীদ, ট্রেজারার, ডিন, বিপুল সংখ্যক শিক্ষক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন। রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন অনুষ্ঠান পরিচালনা করেন।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close