logo

orangebd logo
কবিতা, গান আর স্মৃতিচারণে
আসামের ভাষা শহীদ দিবস উদযাপন
নিজস্ব বার্তা পরিবেশক

কবিতা, গান আর স্মৃতিচারণ করে আসামের ভাষা শহীদ দিবস উদযাপন করেছে ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদ। গতকাল সকালে আসামের ভাষা শহীদ দিবস স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কবিতা পাঠ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি।

লেখক সেলিনা খালেকের সভাপতিত্বে ও পরিষদের সধারণ সম্পাদক ডা. এম এ মুক্তাদীরের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, ১৯ মে ভাষা আন্দোলনের ইতিহাসে আরেকটি গৌরবময় দিন। ১৯৬১ সালের এই দিনে ১১ জন ভাষা শহীদের রক্তের বিনিময়ে আসামের বিধান সভার রাজ্যভাষা হিসেবে বাংলা ভাষা অন্তর্ভুক্ত হয়। আজকের এইদিনে সেই ভাষা শহীদদের স্মরণ করছি বিনম্র শ্রদ্ধার সঙ্গে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, নটরডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফাদার বেঞ্জামিন কস্তা, ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সভাপতি এমআর মাহবুব, ভাষা সৈনিক আলহাজ আবদুল করিম পাঠান, ভাষা সৈনিক আবদুল জলিল, ভাষা সৈনিক ড. জসিম উদ্দিন আহমদ, ভাষা সৈনিক অধ্যাপক ফুলে হোসেন, ভাষা সৈনিক শামসুল হুদা, ভাষা সৈনিক খলিল কাজী ওবিই, ভাষা সৈনিক মঞ্জুরুল হক শিকদার, ভাষা সৈনিক ডি এইচ এম মুনির উদ্দিন হোসেন, ছড়াকার মানসুর মুজাম্মিল, রাসেল আহমেদ, কবি সৈয়দ নাজমুল আহসান।

উল্লেখ্য ১৯৬১ সালের ১ মে আসামের শিলচরে বাংলাকে রাজ্যভাষা করার দাবিতে ১১ জন বীর বাঙালি শহীদ হন। ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদ ২০০৩ সাল থেকে আসামের ভাষা শহীদ দিবস স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করে আসছে।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close