logo

ঢাকা, শুক্রবার ৫ ফাল্গুন, ১৯ জমাদিউল আউয়াল ১৪৩৮, ১৭ ফেব্রুয়ারি ২০১৭

orangebd logo
দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় ডিএনসিসির সক্ষমতার গড় মান বৃদ্ধি
নিজস্ব বার্তা পরিবেশক

দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিভিন্ন ওয়ার্ডের সক্ষমতা বৃদ্ধির গড় মান আশাব্যঞ্জক। তবে এই মান বৃদ্ধিতে এখনও অনেক কাজ করতে হবে। 'আরবান ডিজ্যাস্টার রেসিলেন্স ইনডেঙ্'র (ইউডিআরআই) শীর্ষক এক প্রতিবেদনে এমনটা উঠে আসে। জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয় ইউডিআরআই'র মান নিরূপণের কাজটি করেছে।

প্রতিবেদনে দেখা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিভিন্ন ওয়ার্ডে ২০১৬ সালে ইউডিআরআই'র গড় মান ২ দশমিক ৫২। যা ২০১০ সালে ছিল ২ দশমিক ৩৫। অবকাঠামোগত মান ৩ দশমিক ৩৭ ও সামাজিক মান ২ দশমিক ৫৩; যা সক্ষমতা বৃদ্ধির সামর্থ্য ডিএনসিসি'র রয়েছে। অর্থনৈতিক মান ২ দশমিক ২৩ এবং প্রাকৃতিক মান ২ দশমিক ৩৭; যা সক্ষমতার ক্ষেত্রেও ডিএনসিসি'র অবস্থান অনেকটা আশাব্যঞ্জক। তবে প্রাতিষ্ঠানিক মান ২ দশমিক ১১; যা সক্ষমতা অর্জনে এখনও অনেক কাজ করতে হবে। এই মান ৪ থেকে ৫ পর্যন্ত উচ্চমানসম্পন্ন বলে বিবেচিত হয়।

গতকাল রাজধানীর বারিধারার একটি হোটেলে এই রিপোর্ট প্রকাশ করে উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অনুষ্ঠানে যে কোন প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলায় সবার আগে ব্যাপক আকারে সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করে ডিএনসিসি'র মেয়র আনিসুল হক বলেন, ঢাকাকে একটি নিরাপদ শহর হিসেবে দেখে যেতে চাই। এজন্য স্কুল, কলেজের পাশাপাশি এলাকাবাসী সকলকে প্রয়োজনীয় তথ্যাদি ও জ্ঞানে সমৃদ্ধ করতে হবে। স্থানীয় জনপ্রতিনিধিরা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। এছাড়া প্রতিটি এলাকায় উন্মুক্ত পাবলিক প্লেস রাখার ওপর জোর দিয়ে মেয়র বলেন, ভূমিকম্প বা অগি্নকা-ের মতো দুর্যোগে এসব পাবলিক প্লেস নিরাপদ আশ্রয় হিসেবে ব্যবহার করা সম্ভব।

এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, নিরাপত্তার স্বার্থে ইতোমধ্যেই ডিএনসিসি এলাকায় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহযোগিতায় ৮শ' ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে। সম্প্রতি একনেকে অনুমোদিত প্রকল্পের আওতায় সরকারিভাবে মহানগরীর সব এলাকায় সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close