logo

orangebd logo
ঘুষসহ গ্রেফতার
প্রধান নৌ-প্রকৌশলী ফখরুল বরখাস্ত
নিজস্ব বার্তা পরিবেশক

ঘুষ গ্রহণের সময় দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক গ্রেফতার হওয়ার পরিপ্রেক্ষিতে নৌ পরিবহন অধিদফতরের চিফ ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার এ কে এম ফখরুল ইসলামকে সাময়িক বরখাস্ত করেছে নৌ মন্ত্রণালয়। গতকাল নৌ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে উল্লেখ করা হয়, নৌ পরিবহন মন্ত্রণালয়ের গত মঙ্গলবার এক অফিস আদেশে নৌ পরিবহন অধিদফতরের চিফ ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার এ কে এম ফখরুল ইসলামকে সাময়িক বরখাস্তের আদেশ দেয়া হয়েছে। তার এ আদেশ ১৮ জুলাই ২০১৭ থেকে কার্যকর হবে। বরখাস্তকালীন সময়ে তিনি খোরপোষ ভাতা প্রাপ্য হবেন। গত ১৮ জুলাই তার নিজ কার্যালয় থেকে দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক গ্রেফতারের পরিপ্রেক্ষিতে তাকে

সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে নৌ মন্ত্রণালয়ে সিনিয়র তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম সংবাদকে বলেন, দুদকের একটি অভিযোগ আসায় প্রধান প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত মঙ্গলবার বিকেলে চিঠি ইস্যু করে গতকাল পাঠানো হয়েছে।

জানা গেছে, গত ১৮ ?জুলাই মতিঝিলে বিআইডবিস্নউটিএ ভবনে অধিদফতরের কার্যালয়ে বসে একটি জাহাজের নকশা অনুমোদন করতে পাঁচ লাখ টাকা ঘুষ নেয়ার সময় ফখরুল ইসলামকে হাতেনাতে আটক করে দুদকের একটি দল। ওই ঘটনায় দুদকের সহকারী পরিচালক মো. আবদুল ওয়াদুদ বাদী হয়ে ফখরুল ইসলামের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা করেন। তদন্তকারীরা ফখরুল ইসলামকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করেন।

অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ-১৯৭৬ এর ধারা ৫(ক) অনুযায়ী নৌ পরিবহন অধিদফতরে নকশা জমা হওয়ার ৪৫ দিনের মধ্যে প্রয়োজনীয় সংশোধনীসহ অনুমোদন দেয়ার নিয়ম রয়েছে। কিন্তু অধিদফতরের প্রধান প্রকৌশলী ফখরুল ২০১২ সাল থেকে এ পর্যন্ত বেঙ্গল মেরিন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস নামে একটি প্রতিষ্ঠানের ২২টি জাহাজের নকশা অনুমোদনের জন্য বিভিন্ন সময় জাহাজের আকার ভেদে পাঁচ থেকে ১৬ লাখ টাকা করে ঘুষ দাবি করেন বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

সর্বশেষ 'এমভি নওফেল লিহান' নামের একটি জাহাজের নকশা অনুমোদনের জন্য গত বছরের ১৩ এপ্রিল আবেদন করে বেঙ্গল মেরিন। এর জন্য ফখরুল ইসলাম ওই কোম্পানির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এএনএম বদরুল আলমের কাছে পাঁচ লাখ টাকা ঘুষ দাবি করেন। বদরুল বিষয়টি দুদককে জানালে ১৮ জুলাই ঘুষ লেনদেনের সময় ফখরুলকে হাতেনাতে গ্রেফতার করা হয়।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close