logo

orangebd logo
ভিসা জটিলতায় বাতিল হয়েছে হজ ফ্লাইট
নিজস্ব বার্তা পরিবেশক

মুয়ালিম ফি বৃদ্ধি, ই-ভিসা জটিলতাসহ নানা কারণে এ পর্যন্ত ১৭ হাজার ৮৫৩ জন এবার হজে যেতে পারেননি বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, মূলত ভিসা জটিলতার কারণে যাত্রী সংকটে পড়ে এ পর্যন্ত ১৫টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। কিন্তু এই জটিলতা দু-একদিনের মধ্যে সমাধান না হলে হজযাত্রীদের হয়রানি আরও বাড়তে পারে বলে মনে করছেন তিনি। গতকাল সচিবালয়ে হজযাত্রী পরিবহন নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে তিনি এসব কথা জানান।

রাশেদ খান মেনন বলেন, আমরা চাই না কোন ধরনের জটিল সমস্যা-সংকট সৃষ্টি হোক। কিন্তু এ বছর খুব দুর্ভাগ্যজনকভাবে কতগুলো ঘটনা ঘটে গেছে। ভিসা হয়েছে ৪৬ হাজার ৭৯২ জন হাজীর, গেছেন ২৯ হাজার ৮৩৯ জন। ১৭ হাজার হাজী যেতে পারেননি। এখন জেদ্দায় আমাদের অবশিষ্ট যে হাজী পরিবহন করতে হবে তার সংখ্যা প্রায় ৪৭ হাজার ৭৬১ জন।

তিনি বলেন, সৌদি সরকার এবার মুয়ালিম ফি বাড়িয়েছে ১ হাজার ৫০০ রিয়াল। একই সঙ্গে ২০১৫-১৬ সালে যারা হজে গেছেন তাদের জন্য অতিরিক্ত ৪৪ হাজার টাকা অতিরিক্ত দিতে হচ্ছে। তাছাড়া ই-ভিসা জটিলতার কারণেও ঠিক সময়ে হজযাত্রীরা যেতে পারছেন না। এসব জটিলতা নিরসনে সৌদি সরকারের সঙ্গে আলোচনা চলছে। এছাড়া বাতিল ১৫টি ফ্লাইটের মধ্যে বাংলাদেশ বিমানের ১২টি ও সৌদি এয়ারলাইন্সের ৩টি। হজ ফ্লাইট বাতিলে বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৫ হাজার ৩৮০ জন, সৌদিয়া এয়ারলাইন্সের লস হয়েছে ১ হাজার ২০০ জন। বিমানমন্ত্রী বলেন, ফ্লাইট পরিচালনায় এমন হতে পারে ধারণা করে অতিরিক্ত ফ্লাইটের ব্যবস্থা করে রেখেছি। কিন্তু অতিরিক্ত মুয়ালিম ফি, ভিসা জটিলতা আজ-কালের মধ্যে সমাধান না হলে জটিলতা আরও বাড়বে। ই-ভিসার প্রিন্টের ক্ষেত্রে অসুবিধা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, কোন গ্রুপে ১০০ জন থাকলে সেখানে ১৬

জনের ভিসা না হলে পুরো গ্রুপ ক্যানসেল (ফ্লাইট) হয়ে যায়।

উল্লেখ্য, এ পর্যন্ত ২৯ হাজার ৮৩৯ জন হজ যাত্রী জেদ্দা পৌঁছেছেন। বাংলাদেশ বিমানের ১২টি ফ্লাইট বাতিল হয়েছে। এজন্য ৪ হাজার ৮০০ যাত্রী হজে যেতে পারেননি। এছাড়া সৌদি এয়ারলাইন্সের ৩টি ফ্লাইট বাতিল হওয়ার কারণে ১ হাজার ২০০ যাত্রী হজে যেতে পারেননি। ২৬ আগস্ট বিমান ও ২৮ আগস্ট সৌদি এয়ারলাইন্স সৌদি আরব যাওয়ার শেষ ফ্লাইট পরিচালনা করবে।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close