logo

orangebd logo
বিচারকদের চাকরি বিধি ষোড়শ সংশোধনী
রায় নিয়ে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের বক্তব্য আপত্তিকর
আইনজীবী সমিতি
নিজস্ব বার্তা পরিবেশক

অধস্তন (নিম্ন) আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা ও ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের বক্তব্যকে দুঃখজনক, অনভিপ্রেত ও চরম আপত্তিকর বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন সমিতির সভাপতি জয়নুল আবেদীন। সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনসহ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপিপন্থি আইনজীবীরা এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, বিচারকদের জন্য খসড়া বিধিমালা নিয়ে বিভিন্ন মহল থেকে বিভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করা হচ্ছে। বিশেষ করে আইনমন্ত্রী এ ব্যাপারে আপত্তিকর বক্তব্য প্রদান করেছেন। তিনি অধস্তন আদালতের বিচারকদের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা বিধানে যে ক্ষমতা সংবিধানে রাষ্ট্রপতিকে দেয়া হয়েছে, তা সুপ্রিম কোর্ট নিয়ে নিতে চায় বলে মন্তব্য করেছেন। আইনমন্ত্রীর এ বক্তব্যের মাধ্যমে প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের প্রতি অবজ্ঞা প্রদর্শিত হয়েছে। অবিলম্বে মন্ত্রীর দুঃখ প্রকাশ করে

আপিল বিভাগের পরামর্শ অনুযায়ী গেজেট প্রকাশের দাবি জানাচ্ছি।

জয়নুল আবেদীন বলেন, বিচার বিভাগ নিয়ে প্রধান বিচারপতি নিজস্ব কোন বক্তব্য দেননি। প্রধান বিচারপতির বক্তব্য সারাদেশের আইনজীবীদের বক্তব্য। আইনের শাসন রক্ষায় তার এ বক্তব্য। কাজেই প্রধান বিচারপতি একা নয়, সারাদেশের বার সমিতি এবং আইনজীবীরা তার এ বক্তব্যের সঙ্গে একমত। যারা বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করে, তাদের মতে যদি সর্বোচ্চ আদালতের বিচার বিভাগের স্বাধীনতা থাকে, তাহলেই গণতন্ত্র থাকবে, আইনের শাসন থাকবে।

সমিতির সভাপতি আরও বলেন, আইনমন্ত্রীর এ ধরনের বক্তব্যে আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। আইনমন্ত্রীর এ ধরনের বক্তব্য থেকে বিরত থাকতে অনুরোধ করছি। তিনি নিজেও একজন আইনজীবী। তার উচিত এ ধরনের বক্তব্য থেকে বিরত থাকা। ষোড়শ সংশোধনীর পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর অ্যাটর্নি জেনারেলের বক্তব্যের সমালোচনা করে সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, অ্যাটর্নি জেনারেল ৭২-এর সংবিধানে ফিরে যেতে না পারায় দুঃখ প্রকাশ করেছেন। আমি বলব, ৭২-এর সংবিধানে প্রথম আঘাত আজকের সরকারই করেছে। তারাই কিন্তু চতুর্থ সংশোধনীর মাধ্যমে ৭২-এর সংবিধান পরিবর্তন করেছেন অথচ অ্যাটর্নি জেনারেল বলছে আমরা ৭২-এর সংবিধানের ফিরে যেতে পারলাম না। এটা কি তিনি ইচ্ছা করে বলছেন, না অনিচ্ছাকৃতভাবে বলছেন? আমার মনে হয় উনি সব জেনেশুনে তিনি এভাবে কথা বলছেন।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close