logo

orangebd logo
বাজেট আলোচনায় সরকারি দল
আবগারি শুল্ক ঢালাও ভ্যাট আরোপ প্রস্তাবের কঠোর সমালোচনা
সংসদ বার্তা পরিবেশক

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের জ্যেষ্ঠ কয়েকজন সদস্য বলেছেন, আওয়ামী লীগ জনগণের কষ্ট মেনে নিতে পারে না। বাজেটে ব্যাংক আমানতে বড়াতি আবগারি শুল্ক এবং ঢালাওভাবে ভ্যাট আরোপ প্রস্তাবের কঠোর সমালোচনা করে তারা বলেন, সাধারণ ও নিম্নআয়ের মানুষের ওপর বাড়তি চাপের সৃষ্টি করবে। সামনে জাতীয় নির্বাচনের কথা উল্লেখ করে তারা বলেন, এটি নির্বাচনবিরোধী বাজেট হয়েছে; যা জনগণকে বিভ্রান্ত করেছে। বাজেটে বাড়তি আবগারি শুল্ক ও ঢালাওভাবে ভ্যাট আরোপের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানান তারা।

বিদ্যুতের ১৫% ভ্যাট না বসানোর দাবি

গতকাল দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশনের ১৪তম কার্যদিবসে বাজেট আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্য- আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, সাবেক মন্ত্রী আবুল কালাম আজাদ, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এসব কথা বলেন। বাজেট আলোচনায় অংশ নিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বিদ্যুতের ওপর ১৫ শতাংশ ভ্যাটের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানান। এছাড়া এলপিজি, সোলার এলএনজিসহ বিদ্যুৎ জ্বালানি খাতের বিভিন্ন পণ্যের ওপর বাড়তি শুল্ক না আরোপের অনুরোধ করেন তিনি। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর পর্ব টেবিলে উপস্থাপিত হয়।

আলোচনায় অংশ নিয়ে শেখ ফজলুল করিম সেলিম বলেন, জনগণের কষ্ট আওয়ামী লীগ মেনে নিতে পারে না। ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবের সমালোচনা করে তিনি বলেন, এই সামান্য টাকার জন্য গোটা জাতির কাছে আওয়ামী লীগ সম্পর্কে খারাপ ধারণা তৈরি হবে। অর্থমন্ত্রীর উদ্দেশ্যে শেখ সেলিম বলেন, আপনার কিছু কথা বার্তা সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলেছে। অর্থমন্ত্রীর বক্তব্যে বিভ্রান্তির উদাহরণ দিয়ে তিনি বলেন, আপনি বললেন, এক লাখ টাকা যার আছে সে সম্পদশালী। চার হাজার কোটি টাকা কোনো টাকা না বললেন, আর এক লাখ টাকা, টাকা হয়ে গেল। বাড়তি আবগারি শুল্ক প্রত্যাহার করার দাবি জানিয়ে সেলিম বলেন, এই সংসদের ৩৫০ জন জনগণের প্রতিনিধি ঠিক করবেন জনগণের কল্যাণে কোনটা থাকবে, কোনটা থাকবে না।

বাজেট নির্বাচনবিরোধী

মাহবুব-উল আলম হানিফ বলেন, বাজেট নিয়ে সারাদেশে আলোচনার ঝড় চলছে। অর্থমন্ত্রী বলেছেন, এটা নির্বাচনী বাজেট নয়। তাহলে অর্থমন্ত্রী কবে নির্বাচনী বাজেট দেবেন? হানিফ বলেন, আগামী বাজেট কার্যকর হবে জুলাইয়ে। তখন বর্ষা শুরু হবে। সেপ্টেম্বরে বাস্তবায়ন প্রক্রিয়ায় গেলে অক্টোবরে নির্বাচনের তফসিল। এবারই নির্বাচনমুখী বাজেট করা উচিত ছিল। বলা যায়, অর্থমন্ত্রী এবার নির্বাচনবিরোধী বাজেট করেছেন। আবগারি শুল্ক আগের অবস্থায় রাখার দাবি জানিয়ে হানিফ বলেন, অর্থমন্ত্রী কী কারণে, কার স্বার্থে ব্যাংক হিসাবে আবগারি শুল্ক করেছেন, জানা নেই। তিনি বলেন, হলমার্কের চার হাজার কোটি টাকা দুর্নীতির পর অর্থমন্ত্রী বলেছিলেন, এ টাকা কিছু নয়। তাহলে কেন সামান্য টাকার জন্য সারাদেশে মানুষের মধ্যে আক্ষেপ তৈরি করলেন। ১৫ শতাংশ ভ্যাট প্রস্তাবের বিরোধিতা করে সরকার দলের এই সদস্য বলেন, অর্থমন্ত্রী ভ্যাট আরোপ করেছেন গণহারে। পৃথিবীর ইতিহাসে এক বছরে ৩০ শতাংশ বাড়তি ভ্যাট আহরণের নজির নেই। এটা যৌক্তিক নয়। হানিফ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, আদালতের সরকারি কেঁৗসুলি, সহকারী কেঁৗসুলিদের ভাতা বাড়ানোর দাবি জানান।

বাজেট জনগণকে বিভ্রান্ত করেছে

আবুল কালাম আজাদ বলেন, প্রস্তাবিত বাজেট নির্বাচনের আগে জনগণকে 'বিভ্রান্ত' করছে। আগামী নির্বাচনে আল্লাহ তাকে (অর্থমন্ত্রী) সুযোগ দেবে কিনা জানি না। কিন্তু যাদের আওয়ামী লীগ মনোনয়ন দেবে, তারা যাতে নির্বাচন করতে পারে সেটা খেয়াল করতে হবে। ব্যাংক আমানতে বাড়তি আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, এমনিতে সুদ কম। এর ওপর শুল্ক বাড়ালে তা হবে মড়ার উপর খাঁড়ার ঘা। সঞ্চয়পত্রে সুদের হার না কমানোর দাবি জানিয়ে আবুল কালাম আজাদ বলেন, ১০ শতাংশ বাড়ালে খরচ হবে এক হাজার কোটি টাকা। কিন্তু উপকার পাবে লাখ লাখ মানুষ। এটা সিনিয়র সিটিজেনরা পান। তারা কোথাও হাত পাততে পারে না।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close