logo

orangebd logo
সংসদে প্রশ্নোত্তর
ছয় বছরে ৩১ লাখ পর্যটক বাংলাদেশ ভ্রমণ করে
* মুক্তিযোদ্ধাদের জন্য ৮ হাজার ফ্ল্যাট
সংসদ বার্তা পরিবেশক

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, গত ৬ বছরে ৩১ লাখ ২২ হাজার ৭৫৬ জন পর্যটক বাংলাদেশ ভ্রমণ করেছে। গতকাল দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশনের ১৪তম কার্যদিবসে সরকারি দলের সদস্য সামশুল হক চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর পর্ব টেবিলে উপস্থাপিত হয়।

রাশেদ খান মেনন বলেন, বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, ডিজিটাল ও অনলাইন মাধ্যমে বাংলাদেশে ভ্রমণ সংক্রান্ত তথ্য যাতে পর্যটকগণ সহজে পেতে পারেন সে লক্ষ্যে ওয়েবসাইট হালনাগাদ করা হচ্ছে। তিনি বলেন, বহির্বিশ্বে বাংলাদেশের সকল দূতাবাস ও মিশনসমূহে 'ডিপ্লোমেটিক ব্যাগে' পর্যাপ্ত পরিমাণ প্রচার সামগ্রী পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হয়েছে এবং এ প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

২ অর্থবছরে বিমানের লাভ ৬শ' কোটি টাকা

সরকারি দলের সদস্য সফুরা বেগমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বিগত ২০১৪-১৫ ও ২০১৫-১৬ অর্থবছরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬শ' কোটি ১২ লাখ ৩৩ হাজার টাকা লাভ করেছে। এর মধ্যে ২০১৪-১৫ অর্থবছরে বিমান লাভ করেছে ৩২৪ কোটি ১৩ লাখ ৩৫ হাজার টাকা এবং ২০১৫-১৬ অর্থবছরে লাভ করেছে ২৭৫ কোটি ৯৮ লাখ ৯৮ হাজার টাকা। তিনি বলেন, ১৯৯১ সাল থেকে ২০১৬ পর্যন ২৬টি অর্থবছরে বিমান লাভ করেছে ১২ অর্থবছর এবং লোকসান দিয়েছে ১৪ অর্থবছর। সংসদে এ সংক্রান্ত একটি পরিসংখ্যান তুলে ধরেন বিমানমন্ত্রী।

লাভে থাকা ১২ অর্থবছরের পরিসংখ্যান

১৯৯১-৯২ অর্থবছরে বিমান লাভ করেছে ৩২ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার টাকা, ১৯৯২-৯৩ অর্থবছরে লাভ করেছে ৬৯ কোটি ৬১ লাখ ১২ হাজার টাকা, ১৯৯৩-৯৪ অর্থবছরে লাভ করেছে ৭০ কোটি ৭০ লাখ ৫৯ হাজার টাকা, ১৯৯৪-৯৫ অর্থবছরে লাভ করেছে ৭২ কোটি ৭১ লাখ ২৯ হাজার টাকা, ১৯৯৫-৯৬ অর্থবছরে লাভ করেছে ৩৪ কোটি ৮১ লাখ ২৭ হাজার টাকা, ১৯৯৮-৯৯ অর্থবছরে লাভ করেছে ১৬ কোটি ২৯ লাখ ২৯ হাজার টাকা, ১৯৯৯-২০০০ অর্থবছরে লাভ করেছে ১৩ কোটি ১৬ লাখ ৮৭ হাজার টাকা, ২০০৩-০৪ অর্থবছরে লাভ করেছে ৩৪ কোটি ১৬ লাখ ৯৬ হাজার টাকা, ২০০৭-০৮ অর্থবছরে লাভ করেছে ৫ কোটি ৯১ লাখ ৫ হাজার টাকা, ২০০৮-০৯ অর্থবছরে লাভ করেছে ১৫ কোটি ৫৭ লাখ ৮৫ হাজার টাকা, ২০১৪-১৫ অর্থবছরে লাভ করেছে ৩২৪ কোটি ১৩ লাখ ৩৫ হাজার টাকা এবং ২০১৫-১৬ অর্থবছরে লাভ করেছে ২৭৫ কোটি ৯৮ লাখ ৯৮ হাজার টাকা।

লসে থাকা ১৪ অর্থবছরের পরিসংখ্যান

বিমান যে ১৪ অর্থবছরে বিমান লোকসান দিয়েছে এর মধ্যে ১৯৯০-৯১ অর্থবছরে লোকসান দিয়েছে ২৭ কোটি ৪০ লাখ ৬৪ হাজার টাকা, ১৯৯৬-৯৭ অর্থবছরে লোকসান দিয়েছে ৮১ কোটি ৩৯ লাখ ৪০ হাজার টাকা, ১৯৯৭-৯৮ অর্থবছরে লোকসান দিয়েছে ৪৪ কোটি ৫১ লাখ ৫ হাজার টাকা, ২০০০-০১ অর্থবছরে লোকসান দিয়েছে ৯৩ কোটি ৬ লাখ ২০ হাজার টাকা, ২০০১-০২ অর্থবছরে লোকসান দিয়েছে ৭৩ কোটি ৭২ লাখ ৮০ হাজার টাকা, ২০০২-০৩ অর্থবছরে লোকসান দিয়েছে ৪৪ কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকা, ২০০৪-০৫ অর্থবছরে লোকসান দিয়েছে ১৯১ কোটি ৬৬ লাখ টাকা, ২০০৫-০৬ অর্থবছরে লোকসান দিয়েছে ৪৫৪ কোটি ৭১ লাখ ৪৭ হাজার টাকা, ২০০৬-০৭ অর্থবছরে লোকসান দিয়েছে ২৭২ কোটি ১৭ লাখ ১১ হাজার টাকা, ২০০৯-১০ অর্থবছরে লোকসান দিয়েছে ৪৬ কোটি ২ লাখ ৮ হাজার টাকা, ২০১০-১১ অর্থবছরে লোকসান দিয়েছে ২২৪ কোটি ১৬ লাখ ৩৫ হাজার টাকা, ২০১১-১২ অর্থবছরে লোকসান দিয়েছে ৫৯৪ কোটি ২১ লাখ ১৫ হাজার টাকা, ২০১২-১৩ অর্থবছরে লোকসান দিয়েছে ২৮৫ কোটি ৬৩ লাখ ১৮ হাজার টাকা এবং ২০১৩-১৪ অর্থবছরে লোকসান দিয়েছে ২৮৫ কোটি ৬১ লাখ ২২ হাজার টাকা।

মুক্তিযোদ্ধাদের জন্য ৮ হাজার ফ্ল্যাট

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য বর্তমান সরকার ৮ হাজার ফ্ল্যাট নির্মাণের একটি প্রকল্প গ্রহণ করেছে। মুক্তিযোদ্ধাদের অনুপাতে প্রতিটি জেলা ও উপজেলায় বহুতল ভবন নির্মাণ করা হবে বলেও জানান মন্ত্রী। গতকাল সংসদে নোয়াখালী-২ আসনের সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী বলেন, দেশে ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ করা হচ্ছে। ২৭১ দশমিক ১২ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ৫শ' বর্গফুটের একেকটি পাকা বাড়ি নির্মাণ করা হচ্ছে। মোট ২ হাজার ৯৭১টি বাড়ি নির্মাণের লক্ষমাত্রা রয়েছে। এর মধ্যে ২ হাজার ২৬৩টি বাড়ি তৈরি হয়ে গেছে। অবশিষ্ট ৩৮৭টি বাসস্থান তৈরির কাজ চলমান রয়েছে।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close