logo

ঢাকা, শুক্রবার ৫ ফাল্গুন, ১৯ জমাদিউল আউয়াল ১৪৩৮, ১৭ ফেব্রুয়ারি ২০১৭

orangebd logo
সেমিনারে প্রতিবেদন
দেশে ৩ কোটি ৮৫ লাখ মানুষের বাস দারিদ্র্যসীমার নিচে
নিজস্ব বার্তা পরিবেশক

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতা ও পরিধি সম্প্রসারণের মাধ্যমে দেশের অতিদরিদ্র মানুষের সংখ্যা হ্রাস করা সম্ভব বলে মন্তব্য করেছেন আলোচকরা। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে খাদ্য অধিকার বাংলাদেশ আয়োজিত সেমিনারে এ মতামত ব্যক্ত করেন আলোচকরা। জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলের আলোকে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির উত্তরণ ও খাদ্য অধিকার বিষয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়। আলোচনায় সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, এনএসপিএসের আলোকে সামাজিক নিরাপত্তায় কর্মসূচি বাস্তবায়নে সরকার কাজ করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এমএম আকাশ বলেন, আমরা যদি খাদ্যকে মানুষের মৌলিক অধিকার বলে থাকি তবে এ খাদ্য সবার পাওয়ার অধিকার আছে। কেউ যদি তার মৌলিক অধিকার বা খাদ্য না পান, তিনি রাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারবেন। জনমানুষের এ মৌলিক অধিকার খাদ্য নিশ্চিতের বিষয়ে রাষ্ট্রকেই ভাবতে হবে।

খাদ্য অধিকার ও সরকারের পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান বলেন, খাদ্যের অধিকার বলতে বোঝায় পর্যাপ্ত খাদ্য এবং পুষ্টিকর খাদ্য। জনমানুষ পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে না পারলে প্রকৃতভাবে দারিদ্র্য বিমোচন হবে না। কারণ এর মধ্যে মানুষের অন্য মৌলিক চাহিদাগুলোও জড়িত।

সেমিনারে এক প্রতিবেদনে বলা হয়, দেশে এখনও ৩ কোটি ৮৫ লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে, যা মোট জনসংখ্যার ২৪ দশমিক ৫ শতাংশ।

কাজী খলীকুজ্জমানের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন, সমাজসেব?া অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির, অঙ্ফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর স্নেহাল সোনেজি, ওয়ার্ন্ড ভিশনের ন্যাশনাল চিফ অ্যাডভাইজার স্টিফেন কে হালদার, কেয়ার বাংলাদেশের পরিচালক আনোয়ারুল হক প্রমুখ।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.