logo
ঢাকা বুধবার, ১১ বৈশাখ ১৪২০, ১২ জমাদিউস সানি ১৪৩৪, ২৪ এপ্রিল ২০১৩
সাম্প্রদায়িক সহিংসতা অব্যাহত : স্বেচ্ছায় কারাবরণ করতে চান অধ্যাপক কাজল বন্দ্যোপাধ্যায়
নিজস্ব বার্তা পরিবেশক
দেশে সাম্প্রদায়িক সহিংসতা অব্যাহত থাকায় স্বেচ্ছায় কারাবরণের সিদ্ধান্ত নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কবি কাজল বন্দ্যোপাধ্যায়। গতকাল এক বিবৃতিতে স্বেচ্ছায় কারাবরণের সিদ্ধান্তের কথা জানান তিনি।

বিবৃতিতে কাজল বন্দ্যোপাধ্যায় বলেন, গত সোমবার বোয়ালখালী এবং পটিয়াতে বৌদ্ধ প্যাগোডা আক্রান্ত এবং তার দু'দিন পূর্বে রাজৈরে দুশ' বছরের পুরনো মন্দিরে অগি্নসংযোগ করা হয়। তিনি অভিযোগ করে বলেন, সরকার এ পর্যন্ত এই সংহিসতার বিষয়ে কার্যকর কোন পদক্ষেপ নেয়নি। তিনি আরও বলেন, গণজাগরণ মঞ্চ থেকে শুরু করে বিভিন্ন অধিকার সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংস্থা এ ব্যাপারে সোচ্চার ছিল। কেউ কেউ আক্রান্ত-ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে এসে অনুভূতি ও মতামত ব্যক্ত করেছেন। কিন্তু ধর্মান্ধ সাম্প্রদায়িকদের অপতৎপরতা বন্ধ হয়নি। প্রায় প্রতিদিন হামলা-আক্রমণ ঘটে চলেছে। বাংলাদেশে ভিন্ন ধর্মাবলম্বীদের সংখ্যা হরাস পেলে ভোটের রাজনীতিতে বিরোধীদলের সুবিধা হওয়ার ধারণায় তারা হামলাকারীদের পক্ষে অবস্থান নেয়ায় তাতে পরিস্থিতির আরও অবনতি ঘটে বলে তিনি জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী কোন একটি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করলেও প্রধানমন্ত্রী একটি এলাকায়ও যাননি কিংবা কার্যকর বক্তৃতা-নির্দেশ প্রদান করেননি। তিনি বলেন, এভাবে হামলা অগি্নসংযোগের পরিস্থিতি তো অন্তহীন ভাবে চলতে পারে না, চলতে দেয়া যায় না। তিনি বলেন, কার্যকর অন্য ব্যবস্থা কিংবা পদক্ষেপের অনুপস্থিতে আমি তাই সেচ্ছায় কারাবরণের সিদ্ধান্ত নিয়েছি। আশা করি উদ্বিগ্ন এবং সমমনা ব্যক্তিবর্গ আমার সঙ্গে যোগ দেবেন, সাম্পদায়িক দুর্বৃত্তদের নিরস্ত্র করতে ভূমিকা রাখবেন।
( লেখাটি পড়া হয়েছে ৫৯২ বার )
এই পাতার আরো খবর -
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
এই সংখ্যার পাঠক
৩২৭৭৭৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান ।
ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৯৫৭৪৭২২
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright The Daily Sangbad © 2014 Developed By : orangebd.com.