logo

ঢাকা, বৃহস্পতিবার ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮, ১২ জানুয়ারি ২০১৭

orangebd logo
তিন চ্যালেঞ্জে সাফল্য
আওয়ামী লীগ সরকারের তিন বছর আজ
*রাজনৈতিক পরিস্থিতি নিয়ন্ত্রণ *জঙ্গিবাদ দমন * অর্থনৈতিক ও অবকাঠামো উন্নয়ন
নিজস্ব বার্তা পরিবেশক

আজ ১২ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের তিন বছর পূর্তি। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে জোটগতভাবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর এই দিন (১২ জানুয়ারি) টানা দ্বিতীয় বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। সরকারের সামনে ছিল তিনটি বড় চ্যালেঞ্জ- রাজনৈতিক পরিস্থিতি নিয়ন্ত্রণ, জঙ্গিবাদ দমন, অর্থনৈতিক ও অবকাঠামো উন্নয়ন। প্রায় প্রতিটি ক্ষেত্রেই সরকার উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে বলে বিশ্লেষকরা মনে করেন।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে দশম সংসদ নির্বাচনের দাবিতে আন্দোলনের নামে ২০১৪ সালের শেষ দিকে দেশব্যাপী অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে বিএনপি-জামায়াত জোট। দেশজুড়ে ভয়াল নাশকতা, ধ্বংসযজ্ঞ, নৃশংসভাবে মানুষ হত্যা ও লাগাতার অবরোধ-হরতালের নামে ব্যাপক সহিংসতা চালিয়ে পুরো দেশকেই চরম অনিশ্চয়তার মধ্যে ঠেলে দেয় তারা। দৃঢ়তার সঙ্গে এসব মোকাবিলা করে শান্তি ফিরিয়ে আনা ছিল একটি বড় চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দৃঢ় নেতৃত্ব সেই চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করে।

সদ্য বিদায় নেয়া বছরের মাঝামাঝি সময়ে গুলশান হামলা এবং দেশের বিভিন্নস্থানে একের পর এক জঙ্গি হামলার ঘটনা বিশ্বজুড়ে আলোচিত হয়। জনগণকে সঙ্গে নিয়ে সফলভাবে জঙ্গিদের মোকাবিলা করে দেশে এবং বিশ্ব নেতাদের প্রশংসা পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও সরকারের তিন বছরের নানা অর্জন রয়েছে। উন্নয়মূলক কাজের গতি অব্যাহত রাখতে সক্ষম হয়েছে সরকার। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতিও সরকারের নিয়ন্ত্রণে ছিল। নিত্যপণ্যের বাজারও ছিল অনেকটা সহনীয় পর্যায়ে। ২০১৬ সালের ২৪ মার্চ যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ফরচুন ম্যাগাজিনের বিশ্বের শীর্ষস্থানীয় প্রভাবশালী নেতাদের তালিকায় দশম স্থানে উঠে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফরচুন ম্যাগাজিন তাকে ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে তাকে একমাত্র নারী নেতা হিসেবেও আখ্যায়িত করে।

মার্কিন অন্য খ্যাতনামা সাময়িকী ফোবর্স ম্যাগাজিনের ২০১৬ সালের ৬ জুন প্রকাশিত বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩৬ নম্বরে উঠে আসেন রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। এ তালিকায় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল, যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের পাশে অবস্থান করেন তিনি। রাষ্ট্রনায়ক শেখ হাসিনা বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের একজন। নারীর

ক্ষমতায়নে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালে জাতিসংঘের ইউএন উইমেনের প্ল্যানেট ফিফটি-ফিফটি চ্যাম্পিয়ন সম্মাননা এবং গ্লোবাল পার্টনারশিপ ফোরামের এজেন্ট অফ চেঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেন তিনি।

২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৩৪টি, আওয়ামী লীগের শরিক ওয়ার্কার্স পার্টি ৬ এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ পাঁচটি আসনে বিজয়ী হয়ে ২০১৪ সালের ১২ জানুয়ারি সরকার গঠন করে। নির্বাচনে বর্তমান বিরোধী জাতীয় পার্টি ৩৪টি আসন পায়।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.