logo

orangebd logo
সাক্ষাৎকার
প্রতিটি গান যত্ন করে গেয়েছি

রবীন্দ্রসংগীত শিল্পী তানজীনা তমা। সম্প্রতি প্রকাশিত হয়েছে তার রবীন্দ্রসংগীতের অ্যালবাম 'সুরের বাঁধনে'। গানের পাশাপাশি প্রতিদিন সকালে এসএ টিভিতে 'রবির আবির' অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তিনি। সংবাদ বিনোদনের সঙ্গে কথা বলেছেন তিনি

'রবির আবির' অনুষ্ঠানটি উপস্থাপনা নিয়ে বলুন।

প্রায় দুই বছর হতে চলল এই অনুষ্ঠান করছি। অনেকটা হঠাৎ করেই বিষয়টার সঙ্গে যুক্ত হওয়া। তারপর এসএ টিভিতে অনেক অনুষ্ঠান করেছি, গান গেয়েছি। তাদের আয়োজনটা আমার দারুণ ভালো লেগেছে।

আগে কি কখনো উপস্থাপনা করেছিলেন?

উপস্থাপনা কিংবা সঞ্চালনা আগেও করেছি অনেকবার। আমি ১৯৯৬ থেকে নানা মাধ্যমে উপস্থাপনা করেছি, সঞ্চালনা করেছি। বিটিভিতে 'গান চিরদিন' নামের নিয়মিত অনুষ্ঠানে দীর্ঘ আড়াই বছর উপস্থাপনা করেছি। ফলে 'রবির আবির' করতে গিয়ে আমার পূর্বে অভিজ্ঞতা বেশ কাজে দিয়েছে।

উপস্থাপনা কেমন উপভোগ করেন?

উপস্থাপনা বেশ উপভোগ্য। প্রায় প্রতিদিন নতুন শিল্পী ও বরেণ্য শিল্পীদের সঙ্গে কথা হয়, অনেক অজানা বিষয় জানা হয়। অনেকের কথা যেমন জানতে পারি, তাদের সঙ্গে নিজের উপলব্দিও শেয়ার করতে পারি। আমি গান নিয়েই আছি, তাই গানের মানুষদের নিয়ে অনুষ্ঠানটা খুব উপভোগ করি।

সংগীতচর্চার পাশাপাশি আপনি শিক্ষকতা করেন। এই নিয়ে কিছু বলুন।

প্রায় একযুগ শিক্ষকতা করেছি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ছায়ানটে। ছায়ানটেই আমার গান শেখা, বড় হওয়া। শ্রদ্ধেয় ওয়াহিদুল হক, সন্জীদা খাতুন আমার অন্যতম দীক্ষাগুরু। এ ছাড়াও শিখেছি অন্যান্য বরেণ্য ওস্তাদদের কাছে। আমার সেই শিক্ষাটা, নিজের বোধ ও মনন এবং রবীন্দ্রদর্শনকে শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতেই শিক্ষকতা করি। আমার নিজের একটি সংস্কৃতিচর্চা ও সৃজনশীল প্রতিভা বিকাশের একটি স্কুল রয়েছে। রাজধানী ঢাকার মিরপুরে অবস্থিত সেই স্কুলের নাম 'বিভাস'। সব বয়সী ছেলে-মেয়েদের জন্য এখানে আছে গান, নৃত্য, আবৃত্তি, উপস্থাপনা, তবলা, গিটার এবং চিত্রাঙ্গন শেখার সর্বাধুনিক সুযোগ-সুবিধা। শিক্ষক হিসেবে এখানে যুক্ত আছেন খ্যাতিমান কিছু নিবেদিত দীক্ষাগুরু। আমরা সৃজনশীল প্রতিভা বিকাশের পাশাপাশি সামাজিক মূল্যবোধ ও বাঙালি সংস্কৃতির নানা দিক সম্পর্কে শিক্ষার্থীদের পাঠদান করি।

সম্প্রতি প্রকাশিত হয়েছে রবীন্দ্রসংগীতের অ্যালবাম 'সুরের বাঁধনে'। এটি নিয়ে কিছু বলুন।

এখন পর্যন্ত আমার ছয়টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। অন্যান্য অ্যালবামের চেয়ে এটা ভিন্নধর্মী। প্রতিটি গান খুব যত্ন করে গেয়েছি, প্রতিটি গানের সঙ্গে আলাদা যন্ত্র ব্যবহার করেছি। রবীন্দ্রনাথ ঠাকুরের সুর ও বাণীকে হৃদয়ে ধারন করে, বাণীকে উপলব্ধি করে গান করার চেষ্টা করি। এই অ্যালবামেও তা করেছি। অ্যালবামের গানগুলো হলো 'আমি তোমার সঙ্গে', 'রাখো রাখো রে জীবনে', 'যে কেবল পালিয়ে বেড়ায়', 'আজি বিজন ঘরে', 'আমার প্রাণের মানুষ', 'আমি চিনি গো চিনি তোমারে', 'এসো শ্যামল সুন্দর' এবং 'মরি লো মরি'। অ্যালবামটির সংগীতায়োজনে ছিলেন রাহুল চট্টোপাধ্যায়। প্রককাশ করেছে জি-সিরিজ।

* নিথর মাহবুব

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close