logo

orangebd logo
টেকনাফ স্থলবন্দরে গত মাসে ৯ কোটি টাকার রাজস্ব আদায়
প্রতিনিধি, টেকনাফ (কঙ্বাজার)

কঙ্বাজারের টেকনাফ স্থলবন্দরে প্রথম জুলাই মাসে ৮ কোটি ৮৪ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। তবে বৈরি আবহাওয়া, টানা বর্ষণ ও বন্দরের নানা সমস্যা এবং ইয়াবার প্রভাব সত্ত্বেও মিয়ানমার পণ্য আমদানির ফলে মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে আড়াই কোটি টাকার বেশি রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা।

কাষ্টসম সূত্রে জানান, ২০১৭-১৮ অর্থবছরে ৩৮১টি বিল অব এন্ট্রির মাধ্যমে ৮ কোটি ৮৪ লাখ ৪৮ হাজার ৬৫ টাকার রাজস্ব আদায় হয়েছে। মিয়ানমার থেকে ৫১ কোটি ৪২ লাখ ৭০ হাজার ৪২৫ টাকার পন্য আমদানি করা হয়। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক গত জুলাই মাসে ৬ কোটি ২৯ লাখ টাকা লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়। এ লক্ষ্যমাত্রার চেয়ে ২ কোটি ৫৫ লাখ ৪৮ হাজার ৬৫ টাকা বেশি রাজস্ব আদায় হয়। অপরদিকে ৩০টি বিল অব এঙ্পোর্টের মাধ্যমে মিয়ানমারে ৯৭ লাখ ৮৩ হাজার ৮৮৮ টাকার মালামাল রপ্তানি করা হয়। এ সীমান্ত বাণিজ্যের আওতায় মিয়ানমার থেকে আমদানি অনেকটা স্বাভাবিক থাকলেও মিয়ানমারে পণ্য রপ্তানি তুলনামূলক অনেক কম বলে জানা গেছে। এছাড়া শাহপরীরদ্বীপ করিডর মিয়ানমার থেকে ৪৬৭১টি গরু, ২০০৭টি মহিষ ও ২টি ছাগল আমদানি করে ৩৩ লাখ ৩৯ হাজার ৪শ টাকা রাজস্ব আদায় হয় বলে জানায়।

এদিকে ২০১৬ সালের ৯ অক্টোবর মিয়ানমার মংডু বিজিপি ক্যামপে সন্ত্রাসী হামলার ঘটনার পর থেকে দুই দেশের সীমান্ত বাণিজ্য ব্যবসায়ীর যাতায়ত মাধ্যম বর্ডার পাস বন্ধ রয়েছে। মিয়ানমার থেকে পণ্য আমদানি-রপ্তানি স্বাভাবিক থাকলেও যাতায়ত মাধ্যম টেকনাফ-মংডু বর্ডার ও ট্রানজিট পাস এখনো বন্ধ। এর ফলে বাণিজ্য ব্যবসায়ীরা মিয়ানমারে যেতে না পেরে স্বাভাবিক ব্যবসা করতে অসুবিধায় পড়ছে বলে অভিযোগ বাণিজ্য ব্যবসায়ীদের। তবে এ সময়ে মিয়ানমার যাতায়াত চালু থাকলে বাণিজ্য ব্যবসায় আরও গতি ফিরে আসবে বলে জানান সংশ্লিষ্টরা।

টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা এস এম মোশারফ হোসেন জানান, বৈরি আবহাওয়া ও নানা প্রতিকূলতার মাঝেও গেল জুলাই মাসে মিয়ানমার থেকে পণ্য আমদানি বেশি হওয়ায় মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে। তবে দেশীয় পণ্য রপ্তানিও স্বাভাবিক রয়েছে। সীমান্ত বাণিজ্য ব্যবসাকে আরও গতিশীল করতে ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের আমদানি-রপ্তানি বৃদ্ধিতে সহযোগিতা কামনা করেন তিনি।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close