logo

orangebd logo
আমতলীতে আউশ বীজের তীব্র সংকট : সংকটে চাষি
প্রতিনিধি আমতলী (বরগুনা)

আমতলীর কৃষকরা আউশ ধানের চারা বপন করেছে। এখন আমনের চারা তৈরি করতে প্রস্তুতি নিয়েছে। এ মুহূর্তে বাজারে বিআর ২৩ ও ভিত্তি ৫২ ধানের বীজ ধান কৃষক বাজারে পাচ্ছে না। যতসামান্য বীজ ধান ডিলাদের কাছে পেলেও তা চরাদামে ক্রয় করতে হচ্ছে। এ অবস্থায় কৃষক দিশেহারা হয়ে পড়েছে।

জানা গেছে, আমতলী উপজেলার সকলস্থানে কৃষক আউশ ধানের চারা রোপন করেছে। এখন কৃষক ক্ষেতে আমনের চাষাবাদে জন্য প্রস্তুতী নিয়েছে। আমনের বীজতলা করার জন্য বীজ ধান পাচ্ছে না। উত্তর টিয়াখালীর কৃষক শহীদুল ইসলাম জানান এ অঞ্চলে আমনের বীজ বিআর ২৩ ও ভিত্তি ৫২ দিয়ে চারা তৈরি করে। বাজারের কৃষক এ ধানের বীজ পাচ্ছে না। সোমবার সকালে আমতলী হাসপাতাল রোডের বীজ ও সার ডিলার এসবি ট্রাডার্সে বৈঠাকাটা গ্রামের কৃষক খালেক মিয়া সকালে বিআর ২৩ ধানের বীজ ধান এক বস্তা( ১০ কেজি) ক্রয় করতে গেলে দাম চাওয়া হয় ৪২০ টাকা। কৃষক দু'বস্তা ধানের দর ৪০০ টাকা বস্তা ক্রয়ের জন্য কষাকষি করলেও ডিলার ইউসুব মিয়া তা দিতে অস্বীকার করে। এ প্রতিনিধি কেন দেয়া যাবেন জানতে চাইলে বলেন পটুয়াখালী বিআরডিসি গুদাম থেকে বীজ ধান সরবরাহ বন্ধ রেখেছে। বাহির থেকে বেশি দামে ক্রয় করে বিক্রি করতে হচ্ছে।

তিনি অভিযোগ করেন, পটুয়াখালীর দু'জন ডিলার বাজার নিয়ন্ত্রন করছে। তারা জুন মাসে ২৫ থেকে ৩০ মেট্রিক টন বিআর ২৩ ও ভিত্তি ৫২ ধানের বীজ গুদাম থেকে উত্তোলন করে কালোবাজারে বিক্রি করে দিয়েছে।

বিএডিসি অফিস সূত্রে জানা গেছে বিআর ২৩ ধানের ১০ কেজি ওজনের এক বস্তার দাম ৩৫০ টাকা এবং ভিত্তি ৫২ ধানের বস্তার দাম ৪'শত টাকা। এ দামে কৃষক পর্যায় বিক্রি করার পরে ডিলাররা খরচ সহ শতকরা ১৩% কমিশন পাচ্ছে। সেখানে বাজারে সংকট দেখিয়ে চরাদামে বিক্রি করছে বলে অভিযোগ রয়েছে।

বলাইবুনিয়া গ্রামের কৃষক সুকুমার সরকার জানান সোমবার আমতলী বাজার থেকে বিআর ২৩ ধানের বীজ ১০ কেজি ক্রয় করেছে ৪৩০ টাকা। একই গ্রামের কৃষক ছোবাহান মিয়া বলেন বাজার ঘুরে এক ডিলারের দোকান থেকে বেশি দামে বীজধান আনতে হয়েছে। পটুয়াখালী ও বরগুনার বিএডিসি উপ পরিচালক আরশাফুল জামান মুঠো ফোনে জানান, বিআর ২৩ ও ভিত্তি৫২ ধানের বীজের চাহিদা অনুসারে সরবরাহ পাচ্ছি না। এ কারনে বাজারে সংকট দেখা দিয়েছে। উল্লেখ্য, আমনের মৌসুমের এ সময় বীজ ধান কৃষক না পেলে আমন ধানের ফলনের চরম বিপর্যয় দেখা দিবে বলে কৃষকরা জানিয়েছেন।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close