logo

orangebd logo
বিশ্ববাজারে ফের চালের রপ্তানি মূল্য বাড়ল
অর্থনৈতিক বার্তা পরিবেশক

এক সপ্তাহ আগে প্রতি টন চাল সর্বোচ্চ ৩৯০ ডলারে রপ্তানি করেছিল ভিয়েতনাম। সেখান থেকে টনপ্রতি ২০ ডলার বাড়িয়ে বর্তমানে ৪১০ ডলারে চাল রপ্তানি করছে অন্যতম শীর্ষ রপ্তানিকারক দেশটি। অর্থাৎ সপ্তাহ ব্যবধানে পণ্যটির রপ্তানি মূল্য বেড়েছে টনে ২০ ডলার। বাংলাদেশ ও ফিলিপাইনে চলমান সংকট পণ্যটির দাম বাড়াতে ভূমিকা রাখছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। খবর ভিএন এঙ্প্রেস।

দেশটির সাইগন বন্দরে শুক্রবার ৫ শতাংশ খুদযুক্ত প্রতি টন চাল বিক্রি হয়েছে ৪১০ ডলারে। ফ্রি অন বোর্ড (এফওবি, পরিবহন ব্যয় ক্রেতা বহন করবে) ভিত্তিতে এসব চাল বিক্রি হয়েছে। মে মাসের শেষ দিকের তুলনায় বর্তমানে পণ্যটি ১০ শতাংশ বেশিতে বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, ভিয়েতনাম থেকে এর আগে সর্বোচ্চ দামে চাল রপ্তানি হয়েছিল ২০১৪ সালের ১৯ নভেম্বর। ওইদিন ৪১০ ডলারের আশপাশে দেশটি থেকে পণ্যটি রপ্তানি হয়েছিল।

বিশ্বে বাড়ছে চালের চাহিদা। এর সঙ্গে পাল্লা দিয়ে দাম বাড়ছে। শীর্ষ রপ্তানিকারক দেশগুলো থেকে রপ্তানি বাড়ছে পণ্যটির। ভিয়েতনাম কাস্টমস সূত্রে জানা গেছে, গত মাসে দেশটি থেকে সবমিলে ৫ লাখ ৮০ হাজার টন চাল রপ্তানি হয়েছে। ২০১৫ সালের নভেম্বরের পর দেশটি থেকে পণ্যটির এটিই সর্বোচ্চ মাসিক রফপ্তানি।

আর বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) ২৩ লাখ ৬০ হাজার টন চাল রপ্তানি করে ভিয়েতনাম, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৩ শতাংশ বেশি। উলি্লখিত সময়ে ভিয়েতনাম থেকে সবচেয়ে বেশি চাল আমদানি করেছে চীন। রপ্তানি হওয়া চালের প্রায় অর্ধেক আমদানি করেছে চীন। ২০১৬ সালের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি বছরের প্রথম পাঁচ মাসে ভিয়েতনাম থেকে চীনের চাল আমদানি বেড়েছে প্রায় ৪০ শতাংশ।

ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, দেশটিতে সবচেয়ে বেশি চাহিদা ৫ শতাংশ খুদযুক্ত চালের। মে মাসের শেষ দিকে এ মানের প্রতি টন চাল বিক্রি হয়েছিল সর্বোচ্চ ৩৮০ ডলারে।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close