logo

orangebd logo
চুক্তিভিত্তিক অ্যাপলপণ্য নির্মাতার বিরুদ্ধে কোয়ালকমের মামলা
অর্থনৈতিক বার্তা পরিবেশক

এশিয়ার চারটি চুক্তিভিত্তিক পণ্য নির্মাতার বিরুদ্ধে মামলা দায়ের করেছে মার্কিন সেমিকন্ডাক্টর কোম্পানি কোয়ালকম। প্রতিষ্ঠানটির দাবি, কোম্পানিগুলো পেটেন্ট রয়্যালটি পরিশোধে ব্যর্থ হয়েছে। অভিযুক্ত কোম্পানিগুলো অ্যাপল ইনকরপোরেশনের আইফোনের যন্ত্রাংশ সংযোজনের কাজের সঙ্গে যুক্ত। ফলে আশঙ্কা করা হচ্ছে, মামলাটির কারণে কোয়ালকমের সঙ্গে অ্যাপলের চলমান বিবাদ আরও চরমে উঠবে। খবর বস্নুমবার্গ।

সান ডিয়াগোর কেন্দ্রীয় আদালতে করা মামলায় অভিযুক্ত চারটি কোম্পানিই তাইওয়ানভিত্তিক। কোম্পানিগুলো হচ্ছ্তে ফঙ্কন টেকনোলজি গ্রুপ, পেগাট্রন করপোরেশন, উইস্ট্রন করপোরেশন ও কম্প্যাল ইলেকট্রনিকস। মামলায় কোয়ালকম অভিযোগ করেছে, পেটেন্টভুক্ত কোনো প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে যেসব শর্ত মানতে হয়, কোম্পানিগুলো তা অনুসরণ করেনি।

স্মার্টফোন নির্মাতা অন্যান্য কোম্পানির মতো অ্যাপলের কোয়ালকমের সঙ্গে সরাসরি কোনো লাইসেন্স নেই। এর পরিবর্তে তারা বিভিন্ন ডিভাইস ও যন্ত্রাংশ তৈরির জন্য চুক্তিভিত্তিক পণ্য নির্মাতাদের অর্থ পরিশোধ করে। এক্ষেত্রে কোনো ধরনের রয়্যালটি দেয়া হয় না। আর এভাবে অ্যাপল নিজেদের চুক্তিভিত্তিক পণ্য নির্মাতাদের ঝামেলায় জড়িয়ে ফেলছে বলে দাবি করছে সেমিকন্ডাক্টর নির্মাতা কোয়ালকম। সংশ্লিষ্টদের দাবি, রয়্যালটি বাবদ কোনো অর্থ না পাওয়ার কারণে চুক্তিভিত্তিক কোম্পানিগুলোও কোয়ালকমের পাওনা পরিশোধ করছে না।

কোয়ালকমের পরামর্শক ডন রোজেনবার্গ এ প্রসঙ্গে বলেন, আমরা তাদের বোঝাতে চাই নিজে লাভবান হতে অ্যাপল অন্যকে ব্যবহার করতে পারবে না। এ কারণেই মামলাটি করা হয়েছে।

এদিকে চুক্তিভিত্তিক পণ্য নির্মাতাদের কারণে যে ব্যয় হয়েছে, তা পুষিয়ে দিতে অ্যাপল সম্মত হয়েছে বলে কোয়ালকমের পক্ষ থেকে বলা হয়েছে। বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে অ্যাপলের পক্ষ থেকে চলতি মাসের শুরুতে দেয়া প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের বক্তব্যকে উদ্ধৃত করা হয়। তখন কুক বলেছিলেন, আইফোন তৈরির মহাযজ্ঞে কোয়ালকমের অবদান খুব ছোট। আগের একটি বিবৃতিও পুনঃউল্লেখ করা হয়েছে অ্যাপলের পক্ষ থেকে। সেখানে বলা হয়েছে, পাঁচ বছরের বেশি সময় ধরে আমরা কোয়ালকমের সঙ্গে চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছি। কিন্তু কোম্পানিটি ন্যায্য শর্তাবলি নিয়ে বরাবরের মতো আলোচনা করতে অস্বীকৃতি জানিয়েছে। আমাদের কাছে কোয়ালকমের পাওনা নিয়ে দু'পক্ষকেই সম্মত হতে হবে। আদালতে এ অথের্র সঠিক পরিমাণ নির্ধারিত না হওয়া পর্যন্ত পরিশোধসংক্রান্ত কার্যক্রম স্থগিত রাখব। আগের মতো এখনো বলছি, কোয়ালকম অযৌক্তিক দাবি করছে।

অ্যাপলসহ অনেক কোম্পানিই অভিযোগ করছে, লাইসেন্সের জন্য কোয়ালকম অনেক বেশি চার্জ দাবি করে। বর্তমানে তৈরিকৃত ফোনের বিক্রয়মূল্যের ওপর হিসাব করে এ ফি নির্ধারণ করা হয়।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close