logo

orangebd logo
নিউজিল্যান্ডে বাড়ছে দুগ্ধপণ্যের দাম
অর্থনৈতিক বার্তা পরিবেশক

গ্লোবাল ডেইরি ট্রেডের (জিডিটি) সর্বশেষ নিলামে (মঙ্গলবার অনুষ্ঠিত) দুগ্ধজাতীয় পণ্যের দাম বেড়েছে ৩ দশমিক ২ শতাংশ। আগের সাপ্তাহিক নিলামেও ঊর্ধ্বমুখী ছিল এসব পণ্যের বাজার। ওই সপ্তাহে ৩ দশমিক ৬ শতাংশ দাম বেড়েছিল। এ নিয়ে টানা পাঁচ নিলাম দাম বাড়ল দুগ্ধজাত পণ্যের। খবর নিউজিল্যান্ড হেরাল্ড।

নিউজিল্যান্ডের জিডিটি নিলাম পর্যালোচনায় দেখা গেছে, ননিযুক্ত গুঁড়ো দুধের দাম বেড়েছে ১ দশমিক ৩ শতাংশ। প্রতি টন ননিযুক্ত গুঁড়ো দুধ বিক্রি হয়েছে ৩ হাজার ৩১২ ডলারে। আগের নিলামে ৫ দশমিক ২ শতাংশ দাম বেড়েছিল পণ্যটির। একইভাবে ননিবিহীন গুঁড়ো দুধের দাম বেড়েছে ১ শতাংশ। সর্বশেষ নিলামে প্রতি টন ননিবিহীন গুঁড়ো দুধ বিক্রি হয়েছে ১ হাজার ৯৯৮ ডলারে।

বিশ্ববাজারে দুই মাস ধরে বাড়তির দিকে রয়েছে দুগ্ধজাতীয় পণ্যের দাম। সর্বশেষ পাঁচটি নিলামেই পণ্যটির বাজার ছিল ঊর্ধ্বমুখী। সামপ্রতিক বাজার পর্যবেক্ষণ করে আসছে মৌসুমে (২০১৭-১৮) প্রতি কেজি দুধের দাম ৬ ডলার বা এর চেয়ে সামান্য বেশি থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন নেদারল্যান্ডসভিত্তিক ব্যাংকিং ও আর্থিক খাতে সেবাদাতা প্রতিষ্ঠান রাবোব্যাংকের বিশ্লেষকরা।

চলতি মৌসুমে প্রতি কেজি দুধ ৬ ডলারে বিক্রি হচ্ছে। ব্যাংকটির ধারণা দুধের দাম বর্তমান পর্যায়ে স্থির থাকলে আন্তর্জাতিক বাজারে সরবরাহেও স্থিতিশীলতা বিরাজ করবে। এছাড়া অনেকে আশঙ্কা করছেন, মজুদ কম থাকা সত্ত্বেও চীনে এবার দুগ্ধজাত পণ্যের চাহিদা তেমন বাড়বে না।

নিউজিল্যান্ডে বর্তমানে মূল্যস্ফীতি নিম্নমুখী প্রবণতায় রয়েছে। এমন অবস্থায় মে মাসের নীতিনির্ধারণী সভায় মূল্যস্ফীতি নিয়ে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ড (আরবিএনজেড)। সংশ্লিষ্টরা বলছেন, যদি নিউজিল্যান্ডের নিম্নমুখী মূল্যস্ফীতি রোধ করা সম্ভব না হয়, তাহলে সাময়িকভাবে দুধের দাম বাড়ানোর জন্য চাপ সৃষ্টি হতে পারে। তবে দুধের দাম বাড়ানো হলে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে মুদ্রানীতি কঠোর করা ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে বলে মনে করছেন তারা।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close