logo

orangebd logo
রূপা উত্তোলন ১৪ বছরে সর্বনিম্ন
অর্থনৈতিক বার্তা পরিবেশক

বিশ্বে রূপা উত্তোলন ১৪ বছরের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে গত বছর। ২০১৫ সালের তুলনায় ২০১৬তে বিশ্বে রূপা উত্তোলন কমেছে ১ কোটি ৫৯ লাখ আউন্স। গত বৃহস্পতিবার সিলভার ইনস্টিটিউট প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর মাইনিং ও দ্য স্ট্রিট।

সিলভার ইনস্টিটিউটের 'ওয়ার্ল্ড সিলভার সার্ভে ২০১৭' শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালে বিশ্বে সব মিলে ৮৮ কোটি ৫৮ লাখ আউন্স রূপা উত্তোলন করা হয়েছে, যা ২০১৫ সালের তুলনায় দশমিক ৬ শতাংশ বা ১ কোটি ৫৯ লাখ আউন্স কম। ২০০২ সালের পর গত বছর বিশ্বে সবচেয়ে কম রূপা উত্তোলন হয়েছে।

উত্তোলনের পাশাপাশি বিশ্ববাজারে কমেছে রূপার সরবরাহ। সিলভার ইনস্টিটিউটের তথ্যমতে, ২০১৬ সালে বিশ্ববাজারে প্রায় ১০০ কোটি আউন্স রূপার সরবরাহ ছিল। ২০১৫ সালের তুলনায় সরবরাহ কমেছে প্রায় ৩ কোটি ২৬ লাখ আউন্স। ১৯৯৬ সালের পর গত বছর বিশ্ববাজারে রূপার সরবরাহ ছিল সবচেয়ে কম।

সংস্থাটির বিশ্লেষকরা বলছেন, বিভিন্ন খাতে তামার ব্যবহার কমছে। বিশেষ করে বিভিন্ন ইলেকট্রনিকস যন্ত্রের ব্যাটারিতে সামপ্রতিক সময়ে রূপার বদলে লিথিয়াম ও নিকেলের ব্যবহার বাড়ছে। পাশাপাশি অলঙ্কার, কয়েন ও বার শিল্পেও রূপার ব্যবহার কমছে। সিলভার ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী, ২০১৬ সালে অলঙ্কার, কয়েন ও বার শিল্পে রূপার ব্যবহার কমেছে ১১ শতাংশ। তবে ব্যতিক্রম ছিল সৌর প্যানেল খাত। খাতটির পরিধি বাড়ায় রূপার ব্যবহারও বাড়ছে। বিশেষ করে চীন ও যুক্তরাষ্ট্রের সৌর প্যানেল খাতে রূপার ব্যবহার বেড়েছে যথাক্রমে ১২৬ ও ৯৫ শতাংশ। সব মিলে বৈশ্বিক সৌর প্যানেল খাতটিতে ২০১৬ সালে রূপার চাহিদা বেড়েছে ৩৪ শতাংশ।

উত্তোলন ও সরবরাহ কম থাকলেও গত বছর বিশ্ববাজারে রূপার দাম বেড়েছে। দরবৃদ্ধির জন্য সরবরাহ সংকটের কথা বলছেন সংশ্লিষ্টরা। সিলভার ইনস্টিটিউটের তথ্যমতে, ২০১৬ সালে বিশ্ববাজারে রূপার দাম বেড়েছে ৯ দশমিক ৩ শতাংশ। গড়ে প্রতি আউন্স রূপা বিক্রি হয়েছে ১৭ ডলার ১৪ সেন্টে। ২০১১ সালের পর গত বছর প্রথমবার ঊর্ধ্বমুখিতার দেখা পেয়েছে ধাতুটির বাজার।

জানা গেছে, ২০০৭ সালে বিশ্ববাজারে প্রতি আউন্স রূপার গড় দাম ছিল ১৩ ডলার ৩৮ সেন্ট। এ হিসাবে ৯ বছরের ব্যবধানে বিশ্ববাজারে রূপার দাম বেড়েছে ২৮ শতাংশ।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close