logo

orangebd logo
২০২০ সাল
হুয়াওয়ের লক্ষ্য ১৫ হাজার কোটি ডলার রাজস্ব
অর্থনৈতিক বার্তা পরিবেশক

চীনভিত্তিক বহুজাতিক নেটওয়ার্ক ও টেলিযোগাযোগ সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেড ২০২০ সাল নাগাদ ১৫ হাজার কোটি ডলার রাজস্ব অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছে। হুয়াওয়ে নির্ধারিত রাজস্ব লক্ষ্যে পেঁৗছতে সমর্থ হলে পাঁচ বছরে বিশ্বের সবচেয়ে বড় টেলিযোগাযোগ সরঞ্জাম নির্মাতা কোম্পানিতে পরিণত হবে বলে মনে করা হচ্ছে। খবর কনভার্জ।

ঐতিহাসিক ও রাজনৈতিক কারণে যুক্তরাষ্ট্রের বাজারে খুব একটা পরিচিত নয় হুয়াওয়ে। তা সত্ত্বেও এরই মধ্যে বৈশ্বিক তথ্যপ্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ স্থান করে নিয়েছে প্রতিষ্ঠানটি। ক্ষেত্র বিশেষে যুক্তরাষ্ট্রের বাইরের বেশকিছু টেলিযোগাযোগ বাজারের শীর্ষস্থানও এর দখলে।

২০১৬ সালে হুয়াওয়ের ক্যারিয়ার ব্যবসার আকার দাঁড়িয়েছে ৪ হাজার ১৮০ কোটি ডলার, যা সুইডিশ টেলিযোগাযোগ নেটওয়ার্ক সরঞ্জাম নির্মাতা এরিকসনের তুলনায় ৬০ শতাংশ বেশি। গত বছর এ খাতে এরিকসনের ব্যবসার পরিমাণ ছিল ২ হাজার ৬০০ কোটি ডলার। বর্তমানে ক্যারিয়ার ব্যবসা খাতে দ্বিতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে। ২০১৭ সাল শেষে এরিকসনের ব্যবসা ৬ শতাংশ সংকুচিত হলে এবং হুয়াওয়ের ব্যবসা ১৭ শতাংশ বাড়লে এ খাতে হুয়াওয়ের ব্যবসার আকার এরিকসনের দ্বিগুণ হবে। বর্তমান প্রবণতায় এমনটি ঘটার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। কারণ বর্তমানে এরিকসন পুনর্গঠন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। বাজারে তুমুল প্রতিযোগিতা ও বিক্রির বিপরীতে প্রত্যাশিত মুনাফা আয়ে ব্যর্থ হয়ে ব্যবসা ঢেলে সাজাতে কাজ করছে প্রতিষ্ঠানটি। আর এটিই হুয়াওয়ের ব্যবসা সম্প্রসারণের পথ উন্মুক্ত করেছে। ক্যারিয়ার ব্যবসার পাশাপাশি এন্টারপ্রাইজ ব্যবসা খাতেও গত বছর দারুণ সাফল্য পেয়েছে হুয়াওয়ে। যদিও মাত্র কয়েক বছর আগে এন্টারপ্রাইজ খাতে ব্যবসা শুরু করে প্রতিষ্ঠানটি। বৈশ্বিক এন্টারপ্রাইজ ব্যবসা খাতে এরই মধ্যে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে আত্মপ্রকাশ করেছে হুয়াওয়ে। এ পর্যন্ত প্রতি বছর এন্টারপ্রাইজ ব্যবসা বিভাগে ২০০ কোটি ডলার যোগ হয়েছে। প্রতিষ্ঠানটির এন্টারপ্রাইজ ব্যবসার সঙ্গে বার্ষিক যোগ হওয়া অর্থের অর্ধেকই আসে নতুন বিভিন্ন খাত থেকে। এটা সম্ভব হয়েছে নতুন প্রযুক্তি উন্নয়ন ও কাস্টম প্রকৌশল ব্যবস্থা থাকার কারণে। এ খাতে হুয়াওয়ের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী সিসকো। বৈশ্বিক তথ্যপ্রযুক্তি খাতে ধারাবাহিকভাবে প্রতিযোগিতা বাড়ছে। ২০১৪ সালের সেপ্টেম্বরে হুয়াওয়ের তৎকালীন ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিক জু এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ২০১৯ সাল নাগাদ তারা তথ্যপ্রযুক্তি খাতে ১ হাজার কোটি ডলার বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তথ্যপ্রযুক্তি খাতের এসব সেবার মধ্যে রয়েছে- কম্পিউটার সার্ভার, স্টোরেজ ও ডাটা সেন্টার ব্যবস্থাপনা-সংশ্লিষ্ট একাধিক পণ্য।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close