logo

orangebd logo
মার্কিন হামলায় সিরিয়ার যুদ্ধবিমান ভূপাতিত
সংবাদ ডেস্ক

রাক্কা প্রদেশে সিরিয়া সরকারের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট। গত রোববার জা'দিন শহরে এ ঘটনা ঘটে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করা হয়, রোববার ইসলামপন্থি জঙ্গি সংগঠন আইএসের (ইসলামিক স্টেট) বিরুদ্ধে অভিযানে থাকাবস্থায় যুদ্ধবিমানটি গুলি করে ভূপাতিত করা হয়। আলজাজিরা।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে আরও দাবি করা হয়, এ ঘটনা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে 'ভয়ঙ্কর প্রতিবন্ধতা' হয়ে উঠতে পারে। কিন্তু অন্যদিকে, যুক্তরাষ্ট্র দাবি করেছে, সিরীয় সরকারি বাহিনী মার্কিন যোদ্ধাদের সমর্থিত যোদ্ধাদের কাছে বোমা ফেললে আত্মরক্ষার তাগিদে বিমানটি ভূপাতিত করে তারা।

রাক্কা প্রদেশের জা'দিন শহরটি সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) দখলে রয়েছে। এসডিএফ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। রাক্কায় আইএসের শক্তিশালী ঘঁাঁটি ঘিরে অবস্থান নিচ্ছে এসডিএফ। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বিমান হামলার মাধ্যমে তাদের সাহায্য করছে। বিমানটি ভূপাতিত করার ঘণ্টা দুয়েক আগে যুক্তরাষ্ট্র দাবি করে, বাশারের অনুগত বাহিনী এসডিএফের যোদ্ধারের ওপর হামলা চালিয়েছে। এতে তাদের কয়েকজন আহত হয়েছে এবং জা'দিন থেকে তাদের বিতাড়িত করা হচ্ছে। তাই কোনো দ্বিধাদ্বন্দ্ব ছাড়াই মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট এর জবাব দিয়েছে। তবে তারা জোর দিয়ে এও বলেছে, সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে তারা যুদ্ধ চায় না। তবে আইএসের বিরুদ্ধে সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে নিয়োজিত যুক্তরাষ্ট্রের সমর্থিত বাহিনী ও জোটের বিরুদ্ধে সরকারপন্থিদের হামলা কোনোভাবে বরদাস্ত করা হবে না। আইএসের কাছ থেকে রাক্কা উদ্ধারের যুদ্ধে নির্দিষ্টভাবে লড়ছে না সিরিয়ার সরকারি বাহিনী। তবে এ শহরের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ও আশপাশে আইএসের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলেছে সিরীয় বাহিনী। চলতি মাসের শুরুর দিকে ইরাক-সিরিয়া সীমান্তের আল-তানফ ক্রসিংয়ে জোটের বাহিনীর ওপর হামলার প্রতিবাদে সিরিয়া সরকারের যুদ্ধড্রোন ভূপাতিত করে যুক্তরাষ্ট্র। এদিকে, গত রোববার ইরান জানায়, সিরিয়ার পূর্বাঞ্চলে আইএসের আস্তানা লক্ষ্য করে তাদের বিপ্লবী রক্ষী বাহিনী কয়েকটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। জুনের প্রথম দিকে ইরানের পার্লামেন্ট ও আয়াতুল্লাহ খোমেনির মাজারে হামলার দায় স্বীকার করে আইএস।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close