logo

orangebd logo
ভারতে রাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী রামনাথ
সংবাদ ডেস্ক

ভারতের আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি জোটের প্রার্থী হচ্ছেন বিহারের গভর্নর রামনাথ কোবিন্দ। বিজেপির সংসদীয় পরিষদের সভায় আলোচনার পর প্রার্থী হিসেবে তার নাম চূড়ান্ত হয়। সংখ্যাগরিষ্ঠ দলের প্রার্থী হওয়ায় রামনাথই ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন বলে ধারনা করা হচ্ছে। এনডিটিভি।

জানা যায়, আগামী ১৭ জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এ রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে গতকাল সংসদীয় পরিষদের সভা ডাকে বিজেপি। এর আগে তারা জোটের দল, এমনকি বিরোধী দলগুলোর সঙ্গেও আলোচনা করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শীর্ষ নেতাদের মধ্যে অংশ নেন বিজেপির প্রেসিডেন্ট অমিত শাহ, শীর্ষ নেতা ও মন্ত্রী রাজনাথ সিং, অরুণ জেটলি, ভেঙ্কাইয়া নাইডু, সুষমা স্বরাজ ও নীতিন গড়করি। সভা শেষে অমিত শাহ রাষ্ট্রপতি পদে তাদের জোটের প্রার্থী হিসেবে রামনাথের নাম ঘোষণা করেন। অমিত শাহ বলেন, 'রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ জোটের মনোনীত প্রার্থী হচ্ছেন রামনাথ কোবিন্দ। তিনি সবসময় দলের এবং অন্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কল্যাণে কাজ করেছেন।' এনডিএ জোটের সিদ্ধান্তের আগে এ বিষয়ে বিরোধী দল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে প্রধানমন্ত্রী মোদি আলাপ করেছেন জানিয়ে অমিত শাহ বলেন, 'কংগ্রেস এ বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করে অবস্থান জানাবে।' আগামী ২২ জুন কংগ্রেসের সংসদীয় বোর্ডের সভা হবে। সেখানে তারা সিদ্ধান্ত নেবে, নতুন কাউকে প্রার্থী করবে নাকি এনডিএ জোটের প্রার্থীকেই সমর্থন দেবে।

বাঙালি রাজনীতিক প্রণব মুখার্জির রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ জুলাই। তার আগে ১৭ জুলাই নির্বাচনের সূচি ঘোষণা করে নির্বাচন কমিশন। সূচি অনুযায়ী, ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। নির্বাচনে একের অধিক প্রার্থী মনোনয়ন দিলে ভোট হবে ১৭ জুলাই। ভোট গণনা হবে ২০ জুলাই। তারপরই ঘোষণা হবে ফলাফল। বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের ভোটার দেশটির জাতীয় সংসদের উভয়কক্ষের (লোকসভা ও রাজ্যসভা) সদস্যরা। দিলি্ল ও পুডুচেরির মতো রাজ্য বা কেন্দ্রনিয়ন্ত্রিত অঞ্চলগুলোর বিধানসভার সদস্যরাও সাংবিধানিকভাবে এ ভোটাধিকার ভোগ করেন। সাধারণত ওই লোকসভা, রাজ্যসভা বা বিধানসভার সদস্যরা তাদের দল বা জোট সমর্থিত প্রার্থীকেই ভোট দিয়ে থাকেন। এনডিএ জোট লোকসভ?া, রাজ্যসভা ও বিধানসভায় অন্যদের চেয়ে সংখ্যাগরিষ্ঠ হওয়ায় তাদের প্রার্থীই ভোটে জিতে যাবেন বলে আশা করা যাচ্ছে।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close