logo

orangebd logo
হামলার নেপথ্যে ইসলামবিদ্বেষ লন্ডনে শঙ্কিত মুসলিম সম্প্রদায়
সংবাদ ডেস্ক

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে আবারও পথচারীদের ওপরে গাড়ি উঠিয়ে দিয়ে হামলার ঘটনা ঘটেছে। গত রোববার স্থানীয় সময় মধ্যরাতে উত্তর লন্ডনের একটি প্রসিদ্ধ মসজিদের সামনে একটি ভ্যান মুসলি্লদের ওপর উঠিয়ে দেয় এর চালক। এতে ওই ভ্যানের ধাক্কায় একজন নিহত এবং আহত হয়েছেন আরও ১০ জন। এদিকে ওই ভ্যান চালককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

মুসলি্লরা তারাবির নামাজ পড়ে বের হয়ে আসছিলেন, ঠিক তখনই সন্দেহভাজন হামলাকারী পথচারীদের ওপর দ্রুতগতির গাড়ি চালিয়ে হামলা করেছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এখনও হামলাকারীর সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। তবে ওই গাড়ি থেকে সন্দেহভাজন হামলকারী চিৎকার করে বলছিল, 'আমি সব মুসলিমকে হত্যা করতে চাই।' সে কারণে মুসলিমদের প্রতি বিদ্বেষ থেকেই উত্তর লন্ডনের ফিনসবাড়ি মসজিদে হামলা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এক প্রতিবেদনে বলা হয়, হামলার সম্ভাব্য কারণ হিসেবে 'ইসলামবিদ্বেষ'কে চিহ্নিত করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, পুলিশ আসার আগেই হামলাকারীকে ধরে ফেলেন স্থানীয়রা। তখন ওই হামলকারী চিৎকার করে বলছিলেন, 'আমি সব মুসলিমকে হত্যা করতে চাই।' ইতোমধ্যে এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ফিনসবাড়ি মসজিদের ইমাম মোহাম্মদ কোজবার বলেন, 'এটা অবশ্যই সন্ত্রাসী হামলা। ম্যানচেস্টার, ওয়েস্টমিনিস্টার ও লন্ডন ব্রিজের মতো এখানেও সন্ত্রাসী হামলাই হয়েছে।' ব্রিটেনের মুসলিম কাউন্সিল জানায়, স্থানীয় সময় রাত ১২টা ২০ মিনিটে একটি ভ্যান 'ইচ্ছাকৃতভাবে' মসজিদ সংলগ্ন এলাকায় মুসলি্লদের ধাক্কা দেয়। এ হামলায় এখন পর্যন্ত একজন নিহত হয়েছেন। আহত ৮ জনকে শনাক্ত করা গেছে। এদিকে মুসলি্লরা প্রায় সবাই রাতের নামাজ শেষে বাড়ি ফিরছিলেন। ঘটনাস্থল ফিনসবাড়ি এলাকা থেকে ৪৮ বছর বয়সী একজনকে গ্রেফতার করেছে পুলিশ। এজন্য মসজিদগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থার আহ্বান জানিয়েছে তারা। প্রতক্ষ্যদর্শীরা জানান, ভ্যান থামার পর তারা সন্দেহভাজন দু'জনকে পালিয়ে যেতে দেখেছে। জানা যায়, জুরুরি সার্ভিসের কর্মীরা আহতদের প্রাথমিক চিকিৎসা দিচ্ছেন। এ সময় দু'জন সন্দেহভাজন হামলাকারী পালিয়ে গিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে নিশ্চিত করে কিছু বলা হয়নি।

বিভেদ ঘোচাতে সেই মসজিদে যাবেন করবিন

এদিকে নামাজ শেষে বাড়ি ফেরতরত মুসলিমদের ওপর গাড়ি হামলার পর ধর্মীয় বিদ্বেষ ও বিভেদের এ ফিনসবাড়ি মসজিদেই সোমবারের (গতকাল) প্রার্থনায় অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন স্থানীয় এমপি এবং লেবার পার্টির নেতা জেরেমি করবিন।

এক প্রতিবেদনে বলা হয়, লন্ডনের ফিনসবাড়ি পার্ক মসজিদের সামনে গাড়ি হামলার পর থেকে একে ইসলামবিদ্বেষী হামলা বলে অভিহিত করেছেন মুসলিম নেতারা। একে ইসলামফোবিয়ার সবচেয়ে সহিংস বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছে দেশটির মুসলিম কাউন্সিল। প্রত্যক্ষদর্শীরাও জানিয়েছেন, সন্দেহভাজন হামলাকারী সব মুসলিমদের মেরে ফেলার হুমকি দিচ্ছিল। এদিকে লন্ডন ব্রিজ ও ব্রিটিশ পার্লামেন্টে হামলায় এক মুসলিমের সম্পৃক্ততা পাওয়ার পর থেকে ব্রিটেনে ইসলামবিদ্বেষী আক্রমণ বেড়েছে। বিবৃতিতে করবিন বলেন, 'সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচনায় নেয়া এ ভয়াবহ ও ঘৃণ্য ঘটনায় আমি মর্মাহত। এ ঘটনায় নিহত ব্যক্তির পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানাচ্ছি। যারা আহত হয়েছেন তাদের পরিবার ও স্বজনদের জন্যও দুঃখ বোধ করছি। স্থানীয় এমপি হিসেবে আমি মুসলিম ওয়েলফেয়ার হাউসে মুসলিম কমিউনিটির নেতাদের সঙ্গে দেখা করেছি। ফিনসবাড়ি পার্ক মসজিদের যাওয়ার কথা জানিয়ে লেবার নেতা করবিন বলেন, 'সন্ধ্যায় রিচার্ড ও আমি ফিনসবাড়ি মসজিদে নামাজে অংশ নেব। জনগণ ও মিডিয়াকে আমি শান্ত থাকার এবং ক্ষতিগ্রস্তদের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বান জানাচ্ছি।' ডেইলি মেইল, দ্য গার্ডিয়ান।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close