logo

orangebd logo
নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্ত
যুক্তরাষ্ট্রের জন্য গুরুতর আঘাত : ট্রাম্প
সংবাদ ডেস্ক

গত বছর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয় নিয়ে তদন্ত করায় যুক্তরাষ্ট্র গুরুতরভাবে আহত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প দাবি করেন, তার নির্বাচনী প্রচারণার সঙ্গে রাশিয়ার কোনো সংশ্লিষ্টতা ছিল না। এদিকে রাশিয়ার সঙ্গে তার সংশ্লিষ্টতার বিতর্কে ব্যস্ত থাকার চেয়ে তিনি রাষ্ট্র পরিচালনার কাজে মন দিতে চান বলেও জানিয়েছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে সফররত কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসের সঙ্গে ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প তার এ অভিলাষের কথা ব্যক্ত করেন।

নির্বাচনে রুশ সংযোগ তদন্ত প্রভাবিত করার জন্য তিনি দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থার পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করেছেন বলে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এ ঘটনার পর তদন্তটি চালিয়ে নিতে সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলারকে নিয়োগ দিয়েছে মার্কিন বিচার বিভাগ (ডিপার্টমেন্ট অব জাস্টিস)। ট্রাম্প বলেন, 'নির্বাচনে রাশিয়ার সম্পৃক্ততার বিষয়ে বিশেষ পরামর্শক নিয়োগ করার বিষয়টি যুক্তরাষ্ট্রের জন্য ভয়ঙ্কর 'আঘাত' মুলারকে নিয়োগ দেয়াকে তিনি সম্মান করেন। 'তবে এ বিষয়টি দেশকে দ্বিধাবিভক্ত করে দিয়েছে বলেও জানান তিনি।' প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, 'পুরো বিষয়টিতে আমাকে জড়ানো হয়েছে, যেখানে তাদের (রাশিয়া) সঙ্গে আমার কোন সংশ্লিষ্টতাই নেই।' এ বিষয়ে চলা তদন্তকে প্রভাবিত করার জন্য তিনি কেন্দ্রীয় তদন্ত সংস্থার পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করেছেন বলে যে অভিযোগ, তাও খারিজ করে করে দেন ট্রাম্প। সংবাদ সম্মেলনে এ অভিযোগ অস্বীকার করে কোমি 'খুবই অজনপ্রিয়' ছিলেন বলে দাবি করেন তিনি। এর আগে বুধবার ট্রাম্প বলেছিলেন, 'ইতিহাসে কোন রাজনীতিক এতো অন্যায্য আচরণের শিকার হননি।'

এদিকে, গত সপ্তাহে হোয়াইট হাউসে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ট্রাম্প গোপন নিরাপত্তা তথ্য ফাঁস করেছিলেন বলে মার্কিন সংবাদমাধ্যমে অভিযোগ উঠে। এর জবাবে ওই বৈঠকে কথোপকথনের লিখিত কপি মার্কিন কংগ্রেসের হাতে তুলে দেয়ার প্রস্তাব দেয় রাশিয়া। তবে রাশিয়ার এ প্রস্তাবকে অনধিকার চর্চা বলে অভিহিত করেছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি। তিনি বলেছেন, 'এখন ট্রাম্প এ বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত হতে দিলে এ সংক্রান্ত সকল ধোঁয়াশা দূর হবে।'

ট্রাম্পের ওপর ক্ষুব্ধ ইসরায়েলের সাবেক গোয়েন্দারা

এদিকে ইসরায়েলের অতি গোপনীয় গোয়েন্দা তথ্য রাশিয়ার কাছে হস্তান্তরের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্ষুব্ধ হয়েছেন ইসরায়েলের সাবেক দুই গোয়েন্দাপ্রধান।

১৯৯৬ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইসরায়েলের গোয়েন্দাপ্রধান হিসেবে দায়িত্ব পালনকারী ড্যানি ইয়াতোম গত বুধবার বলেছেন, গোপন তথ্য ফাঁসের জন্য ইসরায়েলের শাস্তি দেয়া উচিত মার্কিনিদেরকে।' তিনি আরও বলেন, 'মার্কিন প্রেসিডেন্ট গোপন তথ্য ফাঁসের সময় যদি সিরিয়ার রাক্কা শহরে তৎপর আমাদের গোয়েন্দা সূত্রগুলোর কথা বলে থাকেন তাহলে তা হবে আমাদের জন্য ভয়াবহ বিপর্যয়ের কারণ। যদি যুক্তরাষ্ট্রের কারণে আমাদের গোয়েন্দা সূত্রগুলো বিপদে পড়ে তাহলে সেসব তথ্য আমাদের বুকে ধারণ করতে হবে।' এ সময় তিনি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে গোয়েন্দা তথ্য ভাগাভাগি না করার পরামর্শ দিয়েছেন। ইয়াতোমের আগে ১৯৮৬ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইসরায়েলের গোয়েন্দাপ্রধান হিসেবে কাজ করা শাবতাই শাভিতও একইরকম ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প হচ্ছেন একজন 'কাঁচের ঘরে ষাঁড়'। শাভিত বলেন, 'কোনো সিদ্ধান্ত নেয়ার আগে ট্রাম্প তা টুইটারে পোস্ট করেন, তিনি পোস্ট করে জনগণের প্রতিক্রিয়া বুঝতে চান এবং তারপর তিনি সিদ্ধান্ত নেন। শাভিত প্রশ্ন করেছেন, 'আপনি এভাবে দেশ চালাবেন?' বিবিসি।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close