logo

orangebd logo
যুক্তরাষ্ট্রকে বাড়াবাড়ি না করার হুঁশিয়ারি উ. কোরিয়ার
সংবাদ ডেস্ক

'আগ বাড়িয়ে ব্যাপক শক্তিশালী' হামলা চালানো হবে বলে সতর্ক করে যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার সঙ্গে 'বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে বাড়াবাড়ি না করার' জন্য হুঁশিয়ার জানিয়েছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বন্ধে চাপ সৃষ্টির পথ খোঁজা হচ্ছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেঙ্ টিলারসন এমন মন্তব্যের জবাবে পিয়ংইংয়ের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ হুঁশিয়ারি দিল। রয়টার্স।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বিষয়ে শক্ত অবস্থান নিয়েছেন। কিম ঘনিষ্ঠ ও একমাত্র মিত্র চীনের পরামর্শ উপেক্ষা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা চালিয়ে যাচ্ছেন। উত্তর কোরিয়া নিয়মিতভাবে জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে ধ্বংস করার হুমকি দিয়ে আসছে। গত শনিবার দেশটির জাতীয় দিবস 'সূর্যের দিনে' রাজধানী পিয়ংইয়ংয়ের এক সামরিক প্যারেডে বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রের ব্যাপক প্রদর্শনী করে দেশটি। এর পরদিন রোববার নতুন একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের চেষ্টা করে ব্যর্থ হয়।

এমন প্রেক্ষাপটে বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে টিলারসন বলেন, 'উত্তর কোরিয়ার বিষয়ে সবগুলো অবস্থান পর্যালোচনা করে দেখছি আমরা। এগুলোর মধ্যে সন্ত্রাসবাদের ক্ষেত্রে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা থেকে শুরু করে পিয়ংইয়ংয়ের ওপর চাপ সৃষ্টির অন্য সব পথও পর্যালোচনা করা হচ্ছে। এর মাধ্যমে পিয়ংইয়ংকে আমাদের সঙ্গে আবারও আলোচনার বসানোর বিষয়টিও থাকছে, তবে আগে যেভাবে আলোচনা হয়েছে তার চেয়ে অন্যভাবে আলোচনা করবো আমরা।' এদিকে লন্ডন সফররত মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ানও উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টির জন্য সামরিক পদক্ষেপের বিকল্পটি রাখতে হবে বলে মন্তব্য করেছেন। অপরদিকে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির দাফতরিক মুখপাত্র রোদোং সিনমুন বলেছে, 'যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের আমাদের সঙ্গে বিশৃঙ্খলা সৃষ্টি করা উচিত হবে না।' 'এ ধরনের কিছু হলে আগ বাড়িয়ে ব্যাপক শক্তিশালী হামলা চালানো শুরু করা হবে, এতে তাৎক্ষণিকভাবে দক্ষিণ কোরিয়া ও এর আশপাশে যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী দখলদার বাহিনীকেই শুধু সম্পূর্ণভাবে মুছে ফেলাই হবে না, দেশটির মূলভূমিকেও ছাইয়ে পরিণত করা হবে।'

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close