logo

orangebd logo
ভেনিজুয়েলায় সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৩
সংবাদ ডেস্ক

ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে গুলিতে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। বুধবারের এ ঘটনায় নিহতদের মধ্যে দু'জন শিক্ষার্থী ও দেশটির ন্যাশনাল গার্ডের এক সার্জেন্ট রয়েছেন বলে জানা গেছে। রয়টার্স।

এক প্রতিবেদনে বলা হয়, নিহত দুই বেসামরিক নাগরিকের মধ্যে রাজধানী কারাকাসে এক তরুণ ও কলম্বিয়া সীমান্তের নিকটবর্তী শহর সান ক্রিস্টোবালে এক নারী নিহত হয়েছেন। এদিকে কারাকাসের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বিরোধীদের একটি সমাবেশ লক্ষ্য করে সশস্ত্র সরকার সমর্থকরা গুলিবর্ষণ করলে ফুটবল খেলতে বাড়ি থেকে বের হওয়া ১৮ বছর বয়সী শিক্ষার্থী কার্লোস মোরেনো নিহত হন। একই দিন অপরদিকে সরকারবিরোধী আন্দোলনের অন্যতম কেন্দ্র সান ক্রিস্টোবালে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী পাওলা রামিরেজ অজ্ঞাত ব্যক্তিদের ছোড়া গুলিতে নিহত হন। এদিকে স্থানীয় অধিকার আন্দোলন গোষ্ঠী পেনাল ফোরাম জানিয়েছে, গত বুধবার সারা দেশে মোট ৪০০ জনকে গ্রেফতার করা হয়েছে। নতুন প্রেসিডেন্ট নির্বাচন ও কারাবন্দী বিরোধী নেতাদের মুক্তির দাবিতে হাজার হাজার মানুষ দেশটির রাস্তায় নেমে এসেছে। পুলিশের ওপর হামলা ও দোকানপাট লুট করার জন্য বিরোধীদের দায়ী করেছেন প্রেসিডেন্ট মাদুরো। এসব ঘটনায় এ পর্যন্ত ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এদিকে কারাকাসে সরকার সমর্থকরাও পাল্টা সমাবেশ-মিছিল করছে।

চলতি মাসে দেশটিতে সরকারবিরোধী আন্দোলন শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত আটজন নিহত ও বহু আহত হয়েছেন। হতাহতের এসব ঘটনার জন্য নিরাপত্তা বাহিনী ও কথিত আধাসামরিক গোষ্ঠীগুলোকে দায়ী করেছে বিরোধীরা।গতকাল বৃহস্পতিবারও সরকারবিরোধী বিক্ষোভের ডাক দেয় বিরোধীরা। টানা সরকারবিরোধী আন্দোলনের কারণে লম্বা সময় ধরে দেশটিতে অস্থিরতা দেখা দিতে পারে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

গত বুধবার রাতে বিরোধীদলীয় নেতা হেনরিক ক্যাপ্রিলেস বিক্ষোভের ডাক দিয়ে বলেন, 'একই জায়গায়, একই সময়। আজকের জমায়েতে দশ লাখ হলে আগামীকাল আরও বেশি হবে।' ভেনিজুয়েলার পাবলিক প্রসিকিউটর দফতর জানিয়েছে, উভয় ঘটনা তদন্ত করে দেখছে তারা। উভয় হত্যাকা-ের জন্য সরকার সমর্থক সশস্ত্র গোষ্ঠী 'কালেক্টিভোস'কে দায়ী করেছে বিরোধীরা। বুধবার রাতে এক টুইটার বার্তায় বেসরকারি মানবাধিকার তদন্তকারী তারেক সাব জানিয়েছেন, মিরানদা রাজ্যে সরকারবিরোধী 'সহিংস বিক্ষোভের' সময় এক লক্ষ্যভেদীর গুলিতে ন্যাশনাল গার্ডের এক সার্জেন্ট নিহত ও এক কর্নেল আহত হয়েছেন।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close