logo

ঢাকা, শুক্রবার ৫ ফাল্গুন, ১৯ জমাদিউল আউয়াল ১৪৩৮, ১৭ ফেব্রুয়ারি ২০১৭

orangebd logo
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন পালানিস্বামী
সংবাদ ডেস্ক

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদে ক্ষমতাসীন এআইএডিএমকের পরিষদীয় দলনেতা এড়াপড়ি পালানিস্বামীকে নিয়োগ দিয়েছেন রাজ্যের গভর্নর (রাজ্যপাল) সি বিদ্যাসাগর রাও। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেও ১৫ দিনের মধ্যে বিধানসভায় আস্থা ভোট উতরে যেতে পারলে তিনিই হবেন তামিলনাড়ুর স্থায়ী মুখ্যমন্ত্রী।

গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১২টায় পালানিস্বামীকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে চিঠি দেন রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও। এর আগে মঙ্গলবার রাজ্যপালের কাছে সরকার গঠনের অনুমোদন প্রার্থনা করে চিঠি দেন পালানিস্বামী। সে চিঠিতে তিনি জানান, এআইএডিএমকের বিধায়কদের সভায় তাকে বিধানসভায় দলের প্রধান নেতা নির্বাচন করা হয়েছে। এদিকে পালানিস্বামীকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে রাজ্যপালের দেয়া চিঠিতে বলা হয়, এআইএডিএমকের পরিষদীয় নেতা ও দলের সেক্রেটারি পালানিস্বামীকে রাজ্যের মুখ্যমন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন রাজ্যপাল। একইসঙ্গে যথাসম্ভব তাকে শিগগির মন্ত্রিসভা গঠনের অনুরোধ জানানো হচ্ছে। পাশাপাশি পালানিস্বামীকে ১৫ দিনের মধ্যে বিধানসভায় আস্থাভোটের আহ্বান জানানো হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, বিকেলে তামিলনাড়ুর রাজভবনে পালানিস্বামীকে শপথ পড়াবেন রাজ্যপাল বিদ্যাসাগর।

সংবাদমাধ্যম আরও জানাচ্ছে, পালানিস্বামীকে নিয়োগ দেয়ার আগের দিন বুধবার সন্ধ্যায় বর্তমান মুখ্যমন্ত্রী পনি্নরসেলভাম ও পালানিস্বামীর সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল। এ সময় বিধায়ক সংখ্যা পক্ষে থাকার বিবেচনায় পালানিস্বামীকেই কার্যনির্বাহী মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন রাজ্যপাল।

জানা যায়, রাজ্যপালের কাছে পক্ষে থাকা ১২৪ জন বিধায়কের তালিকা দেন পালানিস্বামী। আর পনি্নরসেলভামের পক্ষে জমা হয় ৮ জনের তালিকা।

রাজ্যের 'আম্মা' খ্যাত মুখ্যমন্ত্রী জয়ললিলতার মৃত্যুর পর নতুন নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া শুরু হয় তামিলনাড়ুতে। তবে এ প্রক্রিয়ায় দলটির মধ্যে দ্বন্দ্ব স্পষ্ট হয়ে ওঠে। ক্ষমতার এ দ্বন্দ্ব দেখা যায় জয়ার ঘনিষ্ঠ সহচরী শশীকলা দলের অন্যতম প্রধান নেতা ও ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী পনি্নরসেলভামের মধ্যে। শশীকলা ?তার পক্ষে দলের সব বিধায়ক রয়েছে দাবি করলেও সেলভাম অভিযোগ করেন, বিধায়কদের জিম্মি করে মুখ্যমন্ত্রীর পদ দখল করতে চাইছেন শশীকলা। তবে ইতোমধ্যেই শশীকলার বিরুদ্ধে একটি দুর্নীতি মামলার বিচারকার্য চলতে থাকে। মঙ্গলবার সেই মামলায় তাকে ৪ বছরের কারাদন্ড দেয়া হয়। এ দন্ডের ফলে ১০ বছরের জন্য কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার যোগ্যতা হারান তিনি। পরে 'আম্মা' এবং শশীকলার ঘনিষ্ঠ পালানিস্বামীকে সামনে নিয়ে আসে এআইএডিএমকে'র একটি অংশ। বিধায়কদের সভায় সেই পালানিস্বামীকেই পরিষদীয় নেতা নির্বাচিত করা হয়। আর পনি্নরসেলভামকে পাশ কাটিয়ে এখন এই পালানিস্বামীই হতে চলেছেন মুখ্যমন্ত্রী।

খবরটি পঠিত হয়েছে ১০১ বার
font
font
সর্বাধিক পঠিত
আজকের ভিউ
পুরোন সংখ্যা
Click Here
সম্পাদক - আলতামাশ কবির । ভারপ্রাপ্ত সম্পাদক - খন্দকার মুনীরুজ্জামান । ব্যবস্থাপনা সম্পাদক - কাশেম হুমায়ুন ।
সম্পাদক কর্তৃক দি সংবাদ লিমিটেড -এর পক্ষে ৮৭, বিজয়নগর, ঢাকা থেকে মুদ্রিত এবং প্রকাশিত।
কার্যালয় : ৩৬, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন : ৯৫৬৭৫৫৭, ৯৫৫৭৩৯১। কমার্শিয়াল ম্যানেজার : ৭১৭০৭৩৮
ফ্যাক্স : ৯৫৫৮৯০০ । ই-মেইল : sangbaddesk@gmail.com
Copyright thedailysangbad © 2017 Developed By : orangebd.com.
close